বিজ্ঞাপন

৭০০ উইকেটে অ্যান্ডারসনের ইতিহাস

March 9, 2024 | 10:37 am

স্পোর্টস ডেস্ক

ক্যারিয়ারের ২২ বছর পার হলেও এখনো চিরসবুজ তিনি। ৪১ বছর বয়সী ইংল্যান্ড পেসার জিমি অ্যান্ডারসন এখনো দলের মূল অস্ত্র। ভারতের বিপক্ষে সিরিজেই অপেক্ষায় ছিলেন অনন্য এক ইতিহাসের। শেষ টেস্টের তৃতীয় দিনে এলো সেই মাহেন্দ্রক্ষণ। ভারতের কুলদিপ জাদবকে প্যাভিলিয়নে ফিরিয়ে ইতিহাসের প্রথম পেসার হিসাবে টেস্টে ৭০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন অ্যান্ডারসন।

বিজ্ঞাপন

টেস্ট ইতিহাসে ৭০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন মাত্র দুইজন বোলার। অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন ও শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরনের পর আর কেউই এই কীর্তি গড়তে পারেননি। পেসারদের মাঝে সর্বোচ্চ উইকেট ছিল অ্যান্ডারসনেরই। তার সতীর্থ স্টুয়ার্ট ব্রড পেয়েছেন ৬০৪ উইকেট, অবসর নিয়েছেন আগেই। এর আগে অজি পেসার গ্লেন ম্যাকগ্রা ৫৬৩ উইকেট নিয়ে টেস্টকে বিদায় বলেছেন। প্রথম পেসার হিসাবে তাই অ্যান্ডারসনের সামনেই ছিল ৭০০ উইকেটের এভারেস্ট জয়ের হাতছানি।

ভারতের বিপক্ষে সিরিজেই হয়ে গেলো সেই ইতিহাস। ধর্মশালাতে আজ দিনের শুরুতেই কুলদিপকে ফিরিয়ে ৭০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন অ্যান্ডারসন। ১৮৭ টেস্টে এই কীর্তি গড়লেন তিনি। তার ৭০০ উইকেটের মাঝে ৪৩৪টি এসেছে ঘরের মাঠে, বাকি ২৬৬ উইকেট এসেছে দেশের বাইরে। সর্বোচ্চ ১১৭টি উইকেট পেয়েছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। ২০০৩ সালে অভিষেক ম্যাচে জিম্বাবুয়ের মার্ক ভারমিউলেনকে আউট করে পেয়েছিলেন প্রথম টেস্ট উইকেটের স্বাদ।

অ্যান্ডারসনের সামনে আছেন এখন ওয়ার্ন ও মুরালি। ১৪৫ টেস্টে ৭০৮ উইকেট আছে ওয়ার্নের, মুরালির নিয়েছেন ১৩৩ টেস্টে ৮০০ উইকেট। অ্যান্ডারসন কি পারবেন এই দুইজনকে ছাড়িয়ে সবার উপরে পৌঁছাতে?

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন