বিজ্ঞাপন

শততম টেস্টে ওয়ার্ন-মুরালিকে ছাড়িয়ে গেলেন অশ্বিন

March 9, 2024 | 3:35 pm

স্পোর্টস ডেস্ক

ধর্মশালায় সিরিজের শেষ ম্যাচে নিজের শততম টেস্ট খেলতে নেমেছিলেন তিনি। দারুণ এক মাইলফলক ছোঁয়ার ম্যাচে ভারতের জয়ের নায়ক রবিচন্দ্রন অশ্বিন, সাথে নতুন এক ইতিহাসও গড়লেন এই ভারতীয় স্পিনার। ইংল্যান্ডের বিপক্ষে এই ম্যাচে দুই ইনিংসে মিলিয়ে ৯ উইকেট নিয়েছেন তিনি। আর এতেই শততম টেস্ট খেলতে নামা বোলারদের মাঝে সেরা বোলিং ফিগারের রেকর্ড এখন অশ্বিনের। তিনি ছাড়িয়ে গেছেন শেন ওয়ার্ন ও মুত্তিয়া মুরালিধরনকেও। মুরালির সমান ৯ উইকেট নিলেও কম রান দিয়ে সবার উপরে এখন অশ্বিন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বাজবলের এপিটাফ লিখে ৪-১ এ সিরিজ ভারতের

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচের প্রথম ইনিংসে অশ্বিন নিয়েছিলেন ৫১ রানে ৪ উইকেট। দ্বিতীয় ইনিংসে আরও ভয়ংকর হয়ে উঠেছিলেন তিনি। আজ ক্যারিয়ারের ৩৬তম পাঁচ উইকেট তুলে নিয়েছেন অশ্বিন। ম্যাচে মোট ১২৮ রান দিয়ে ৯ উইকেট পেয়েছেন তিনি। আর এতেই নতুনভাবে লিখেছেন ইতিহাস। শততম টেস্টে তার চেয়ে ভালো বোলিং ফিগার আর কারো নেই।

অশ্বিন ছাড়িয়ে গেছেন শ্রীলংকা কিংবদন্তি মুরালিকে। ২০০৬ সালে বাংলাদেশের বিপক্ষে শততম টেস্ট খেলতে নেমেছিলেন মুরালি। ওই ম্যাচে তিনি ১৪১ রান দিয়ে নিয়েছিলেন ৯ উইকেট। তার রেকর্ড টিকে ছিল ১৮ বছর। ২০০২ সালে নিজের শততম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেন ওয়ার্ন পেয়েছিলেন ৮ উইকেট, সেটা এসেছিল ২৩১ রানের বিনিময়ে। ১৯৮৯ সালে ভারতের কপিল দেব নিজের শততম টেস্টে পাকিস্তানের বিপক্ষে ১৫১ রানে ৭ উইকেট নিয়েছিলেন। ২০০৫ সালে আরেক ভারতীয় বোলার অনিল কুম্বলে শ্রীলংকার বিপক্ষে নিজের শততম টেস্ট খেলতে নেমে পেয়েছিলেন ১৭৬ রানে ৭ উইকেট।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন