বিজ্ঞাপন

চবির নতুন উপাচার্য অধ্যাপক আবু তাহের

March 19, 2024 | 3:55 pm

চবি করেসপন্ডেন্ট

চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক মো. আবু তাহের। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহকারী সচিব শতরুপা তালুকদার সই করা এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১২ (২) ধারা অনুসারে অধ্যাপক ড. আবু তাহেরকে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে সাময়িকভাবে নিয়োগ দেওয়া হলো।

অধ্যাপক আবু তাহের বিভাগের সভাপতি ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। ডেপুটেশনে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে লিয়েনে ট্রেজারার হিসেবে দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন

এছাড়াও তিনি জীবন বীমা কর্পোরেশনের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) হিসেবে কিছুদিন দায়িত্ব পালন করেন। পরে পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ২০২০ সালে অধ্যাপক আবু তাহেরকে সরকার ৪ বছরের জন্য ইউজিসির পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ দেয়।

অধ্যাপক আবু তাহেরের বাড়ি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায়। ১৯৬২ সালে তিনি জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে অনার্স ও পরেরবছর মাস্টার্স সম্পন্ন করেন। উভয় পরীক্ষায় তিনি প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। তিনি দক্ষিণ কোরিয়ার ইনহা বিশ্ববিদ্যালয় ও যুক্তরাষ্ট্রের টেক্সাস এঅ্যান্ডএম বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নেন।

১৯৮৫ সালে সিভিল সার্ভিসের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সরকারি চাকরিতে যোগ দিয়েছিলেন। পরে সেটা ছেড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ব্যবস্থাপনা বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। তিনি ২০০৪ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান।

বিজ্ঞাপন

একাডেমিশিয়ান হিসেবে সুপরিচিত আবু তাহেরের রচিত ব্যবসায় প্রশাসন বিষয়ক ১৭টি বই অনার্স ও মাস্টার্স পর্যায়ে পাঠ্য হিসেবে আছে। মানবসম্পদ ব্যবস্থাপনা ও শিল্প সম্পর্ক বিষয়ের শিক্ষক হিসেবে তার খ্যাতি আছে। তিনি বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অতিথি শিক্ষক হিসেবে এবং প্রশিক্ষণ ইনস্টিটিউটে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। অধ্যাপনা ছাড়াও তিনি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় পরামর্শক হিসেবে কাজ করেছেন।

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন