বিজ্ঞাপন

শ্রীলংকার বিপক্ষে তরুণ বাংলাদেশের ‘টেস্ট চ্যালেঞ্জ’

March 21, 2024 | 9:31 pm

স্পোর্টস ডেস্ক

টেস্ট স্ট্যাটাস পাওয়ার ২৪ বছর পেরিয়ে গেলেও এই ফরম্যাটে বাংলাদেশ বরাবরই খানিকটা পিছিয়ে। সাদা পোশাকের ক্রিকেটে টাইগারদের খেই হারিয়ে ফেলার গল্পটা যেন পুরনো। তবে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে তরুণ বাংলাদেশ কিছুটা হলেও আশার আলো জ্বালিয়েছে। এবার ঘরের মাঠে টি-২০ ও ওয়ানডে সিরিজের পর টেস্টে লংকানদের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। আগামীকাল ২২ মার্চ সিলেটে শুরু হচ্ছে ২ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ওয়ানডে সিরিজের পর লাল বলের ক্রিকেটেও কি লংকানদের হারাতে পারবেন শান্তরা? নাকি টি-২০ সিরিজের পর টেস্টেও বাংলাদেশকে হারিয়ে তৃপ্তির ঢেকুর তুলে দেশে ফিরবেন ম্যাথিউসরা?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

টেস্টে বাংলাদেশ-শ্রীলংকা মুখোমুখি হয়েছে ২৪ বার। এর মাঝে মাত্র একবার জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। ২০১৭ সালে কলম্বোতে পাওয়া ওই ঐতিহাসিক জয় এখন পর্যন্ত লংকানদের বিপক্ষে পাওয়া বাংলাদেশের একমাত্র জয়। দেশের মাটিতে কখনোই শ্রীলংকাকে হারাতে পারেনি বাংলাদেশ। লংকানরা বাংলাদেশের বিপক্ষে জিতেছে ১৮ ম্যাচ, ড্র হয়েছে বাকি ৫ ম্যাচ।

ঘরের মাঠে কখনোই লংকানদের হারাতে না পারা বাংলাদেশকে অবশ্য বাড়তি প্রেরণা দিচ্ছে সাম্প্রতিক পারফরম্যান্স। বিশেষ করে সিলেটের মাঠেই গত বছরের শেষভাগে নিউজিল্যান্ডকে ১৫০ রানে হারিয়েছিল শান্তর দল। সেই সিলেটে লংকানদের হারিয়ে নতুন ইতিহাস গড়ার স্বপ্নটা তাই দেখতেই পারেন তারা।

বিজ্ঞাপন

পিচ ও কন্ডিশন

সিলেটের পিচ বরাবরই স্পোর্টিং উইকেট হিসেবে সুনাম কুড়িয়েছে। তবে প্রথম টেস্টের আগে পিচে ঘাস থাকার আভাস দিয়েছেন বাংলাদেশ কোচ হাথুরুসিংহে। এছাড়াও ম্যাচের প্রথম দুইদিন রয়েছে বৃষ্টির পূর্বাভাস। আকাশ মেঘলা থাকায় পেসাররা বাড়তি সুবিধা পেতে পারেন।

দলের খবর

বিজ্ঞাপন

সিরিজ শুরুর আগে দুই দলই বড় ধাক্কা খেয়েছে ইনজুরির প্রভাবে। আঙ্গুলের চোটের কারণে ছিটকে গেছেন বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। তার বদলে স্কোয়াডে প্রথমবারের মতো ডাক পেয়েছেন  অভিষেকের অপেক্ষায় থাকা তাওহিদ হৃদয়। স্কোয়াডে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা আরেক তরুণ পেসার নাহিদ রানা। আগামীকালের ম্যাচে অভিষেক হতে পারে এই দুইজনেরই। ওপেনিংয়ে থাকতে পারেন জাকির হাসান ও মাহমুদুল হাসান জয়। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে না থাকা লিটন দাসও ফিরতে পারেন প্রথম ম্যাচে। তিন পেসারের সাথে মিরাজ-তাইজুল সামলাবেন স্পিন বিভাগ।

বাংলাদেশের মতো ইনজুরিতে অবশ্য তেমন ভুগছে না লংকান স্কোয়াড। দিলশান মাদুশঙ্কা আগেই দেশে ফিরেছেন ইনজুরি নিয়ে। সিরিজ শুরুর আগে যোগ হয়েছে অবসর ভেঙে ফেরান হাসারাঙ্গার নিষেধাজ্ঞাও। এছাড়া অন্য নিয়মিত ক্রিকেটারদের সবাইকেই পাচ্ছে তারা। অভিজ্ঞতার দিক দিয়ে বাংলাদেশের চেয়ে কতোটা এগিয়ে শ্রীলংকা সেটা বুঝা যায় একটি পরিসংখ্যানেই। তিন লংকান ক্রিকেটার ম্যাথিউস, দীনেশ চান্দিমাল ও দিমুথ করুনারত্নে মিলে খেলেছেন ২৭৩টি টেস্ট। আর পুরো বাংলাদেশ স্কোয়াড মিলে খেলেছে ২৭১ টেস্ট! তবে অভিজ্ঞতায় পিছিয়ে থাকলেও মাঠের লড়াইটা সমানে সমানই হবে।

টাইমড আউট বিতর্কের প্রভাব থাকছে টেস্টেও

সফর শুরুর আগে থেকেই আলোচনায় ছিল টাইমড আউট বিতর্ক। অনুমেয়ভাবেই সিরিজজুড়ে দেখা গেছে এর প্রভাব। টি-২০ সিরিজ জিতে এই উদযাপন করেছিল শ্রীলংকা। ওয়ানডে সিরিজ জিতে সেই উদযাপনের জবাবে ম্যাথিউসের টাইমড আউট হওয়ার ঘটনার মঞ্চায়ন করেছেন মুশফিক। টেস্টেও যে এই উদযাপন দেখা যাবে, সেটা বলাই বাহুল্য। খেলার মাঠে দুই দলের ক্রিকেটারদের কথার লড়াইয়ের দিকেও তাই তাকিয়ে থাকবেন দর্শক।

বিজ্ঞাপন

ঘরের মাঠে প্রথমবারের মতো শ্রীলংকাকে হারিয়ে ইতিহাস গড়তে পারবে শান্তর দল? ২২ মার্চ সকাল সকাল ১০টা থেকে শুরু হওয়া ম্যাচেই মিলবে সেই উত্তর।

প্রথম টেস্টের সম্ভাব্য একাদশ 

বাংলাদেশ-  জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মোমিনুল হক, তাওহিদ হৃদয়, লিটন দাস, শাহাদাত হোসাইন, মেহেদি মিরাজ, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, নাহিদ রানা।

শ্রীলংকা- দিমুথ করুনারত্নে, নিশান মাদুশঙ্কা, কুশল মেন্ডিস, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দীনেশ চান্দিমাল, ধনঞ্জয়া ডি সিল্ভা(অধিনায়ক), সাদিরা সামারাবিক্রমা, রমেশ মেন্ডিস/ চামিকা গুনাসেকরা, প্রাবাথ জয়সুরিয়া, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো।

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি এবং অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি

 

সারাবাংলা/এফএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন