বিজ্ঞাপন

বার কাউন্সিলের পরীক্ষায় অনৈতিক প্রস্তাব, ৫ পরীক্ষার্থী নিষিদ্ধ

March 24, 2024 | 7:36 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির (লিখিত) পরীক্ষার উত্তরপত্রে নিজ অর্থের বিনিময়ে পাস করিয়ে দেওয়ার প্রস্তাব, পরীক্ষা কেন্দ্রে দায়িত্বরত নারী ইনভিজিলেটর সম্পর্কে অনভিপ্রেত/অশালীন কথাবার্তা লেখাসহ অনৈতিক প্রস্তাব দেওয়ার অভিযোগে পাঁচ পরীক্ষার্থীকে পাঁচ বছরের জন্য আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষায় নিষিদ্ধ করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার ( ২৪ মার্চ) এ বিষয়ে বার কাউন্সিলের সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ মো. আব্দুর রহমান সরদারে সই করা একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বার কাউন্সিলের গত ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত এনরোলমেন্ট লিখিত পরীক্ষায় নিম্নলিখিত ৫ (পাঁচ) জন পরীক্ষার্থী লিখিত পরীক্ষার উত্তরপত্রে নিজ ফোন নম্বর প্রদান, অর্থের বিনিময়ে পাস করিয়ে দেয়ার জন্য পরীক্ষকের নিকট প্রস্তাব, পরীক্ষা-কেন্দ্রে দায়িত্বরত নারী ইনভিজিলেটর সম্পর্কে উত্তরপত্রে অনভিপ্রেত/অশালীন কথাবার্তা লেখা প্রভৃতিসহ অনৈতিক প্রস্তাবনা প্রদান করেছেন। আইনের শিক্ষার্থী এবং আইনজীবী হিসাবে তালিকাভুক্ত হওয়ার একজন শিক্ষনবিশ প্রার্থীর তরফ থেকে বার কাউন্সিল লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ণের দায়িত্বপ্রাপ্ত মাননীয় বিচারকের নিকট এই ধরনের অনৈতিক প্রস্তাব রাখা গোটা আইন অঙ্গনকে কলুষিত করার শামিল।

সেই সঙ্গে আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বার কাউন্সিলের জন্যও এই ধরনের ঘটনা ভীষণ রকম অবমাননাকর। এই ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে বার কাউন্সিলের ভাবমূর্তি বিনষ্ট করার দায়ে বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটি নিম্নেবর্ণিত প্রার্থীদের প্রত্যেককে আগামী ৫ (পাঁচ) বছরের জন্য এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণ নিষিদ্ধ ঘোষণা করেছেন।

বিজ্ঞাপন

তারা হলেন, মো. লুৎফর রহমান, মোছা. মাকসুদা পারভীন, নিজাম উদ্দিন আহমেদ, মো. মনিরুজ্জামান, ও মো. আনিসুর রহমান। তারা সবাই গত বছরের লিখিত পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন