বিজ্ঞাপন

রাঙ্গামাটিতে মৌ পণ্য উৎপাদন-বাজারজাত বিষয়ে কর্মশালা

March 27, 2024 | 6:05 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: মৌ চাষিদের নিরাপদ মধু উৎপাদন, প্রক্রিয়া এবং বাজারজাত বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৭ মার্চ) সকালে কৃষি সম্প্রসারণ অধিদফতর রাঙ্গামাটি কার্যালয়ের কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

কর্মশালায় বাসা ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক ডা. সামিনা ইসলামের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাঙ্গামাটির উপ-পরিচালক মো. মনিরুজ্জামান। অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা আপ্রু মারমা, মৌ চাষ প্রকল্পের ফোকাল পারসন ও সহকারী মহা-ব্যবস্থাপক মো. রেজাউল করিম, মৌ চাষ বিশেষজ্ঞ মো.আব্দুল আলীম ভূঁইয়াসহ অনেক।

কর্মশালায় বক্তারা বলেন, ‘লাভজনক মৌ চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে রাঙ্গামাটিতে। শুধুমাত্র সঠিক নিয়ম মেনে মৌ চাষ, মধু সংরক্ষণ ও বাজারজাত করা গেলে ভেজাল মধুরোধ করাসহ চাষিরা ব্যাপক লাভবান হবেন। রাঙ্গামাটিতে মৌ ফুল চাষ নির্ভর তেল সূযর্মুখী ও সরিষা চাষ বৃদ্ধি পাচ্ছে। এবছর জেলায় ৪০০ হেক্টর জমিতে সূর্যমূখী ও সরিষা চাষ হয়েছে।’

কর্মশালায় রাঙ্গামাটির বিভিন্ন উপজেলার মৌ চাষি, মধু ব্যবসায়ী ও প্রক্রিয়াজাতকরণে জড়িতরা অংশ নেন। এসময় মৌ চাষ বৃদ্ধি, মধু সংরক্ষণ ও বাজারজাতকরণ বিষয়ে সংশ্লিষ্টদের পরামর্শ দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন