বিজ্ঞাপন

লিচুর গ্রাম ‘মঙ্গলবাড়িয়া’

May 27, 2018 | 9:10 am

।।সোহেল চৌধুরী, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার মঙ্গলবাড়িয়া গ্রাম। এই গ্রামের লোকসংখ্যা হাজার দুয়েক। আশপাশের এলাকার মানুষের কাছে মঙ্গলবাড়িয়া লিচু গ্রাম নামেই পরিচিত।

সরেজমিনে দেখা যায়, এখানকার সব বাড়িতেই কমপক্ষে ৪/৫টি করে লিচু গাছ আছে। এছাড়াও রয়েছে অনেকগুলি লিচু বাগান। প্রতি বছরের মতো এবারও এখানে লিচুর বাম্পার ফলন হয়েছে।
স্থানীয়রা জানান, এখানে একটি গাছে প্রায় ৮ থেকে ১২ হাজার লিচুর ফলন হয়।প্রতি মৌসুমে মঙ্গলবাড়িয়ায় প্রায় দশ কোটি টাকার লিচু বিক্রি হয়।

মঙ্গলবাড়িয়া গ্রামের বাসিন্দা তৌহিদ মিয়া বলেন, টকটকে লাল রঙ, বড় আকৃতি ও ছোট বীচি সেই সাথে জিভে জল আসা মিষ্টি স্বাদ, এই হচ্ছে মঙ্গলবাড়িয়া লিচুর বৈশিষ্ট্য। ধীরে ধীরে পাকতে শুরু করেছে মঙ্গলবাড়িয়ার লিচু। বাড়ি-ঘরের আঙিনা এবং রাস্তার দু’পাশের গাছগুলো ছেয়ে গেছে লাল লিচুতে। আগেই বিক্রি হয়ে যাওয়া গাছগুলো থেকে শুরু হয়েছে লিচু সংগ্রহ। পাইকারদের হাত ঘুরে এখন লিচু পৌঁছে যাবে বাজারে।

বিজ্ঞাপন

লিচু বিক্রি করে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার কথা জানিয়ে মঙ্গলবাড়িয়া গ্রামের লিচু চাষি মোখলেছুর রহমান বলেন, ‘আমার বাগানে ৪০টি লিচু গাছ আছে। এই লিচু বিক্রির টাকাতেই সংসারে স্বচ্ছলতার মুখ দেখেছি।’
তিনি জানান, বাপ-দাদার মুখে শুনেছি মঙ্গলবাড়িয়া গ্রামে দুইশত বছর ধরে লিচুর চাষ হয়ে আসছে। এখানকার লিচু আকৃতিও বড় এবং খেতেও মজা। আশপাশের বাজার ছাড়াও সারাদেশেই এই লিচুর কদর ছড়িয়ে পড়েছে।

স্থানীয়রা জানায়, প্রায় দুইশ বছর আগে এই গ্রামের বাসিন্দা হাসিম মুন্সী পাহাড়ি এলাকা থেকে একটি লিচুর চারা এনে তার উঠানে রোপন করেন। সেই থেকেই মঙ্গলবাড়িয়ায় লিচু চাষের শুরু।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও/জেডএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন