বিজ্ঞাপন

বন্দিদের মুক্তিতে হামাসকে চাপ দিতে মিশর-কাতারকে বাইডেনের চিঠি

April 6, 2024 | 11:53 am

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় যুদ্ধবিরতি ও ইসরাইলি বন্দিদের মুক্তির চুক্তির বিষয়ে হামাসকে রাজি করাতে মিশর ও কাতারের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুরু থেকেই গাজায় যুদ্ধবিরতির চুক্তির জন্য হামাস ও ইসরাইলের সঙ্গে আলোচনা চালিয়ে আসছে এই দুই দেশ। ছয় মাস ধরে চলা এই যুদ্ধে ইতোমধ্যে ৩৩ হাজারের অধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর ৭৫ হাজারের অধিক আহত হয়েছেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

শুক্রবার (৬ এপ্রিল) এক চিঠিতে মিশর ও কাতারের প্রতি এই আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট। চলতি সপ্তাহের শেষে কায়রোতে অনুষ্ঠিত হতে যাওয়া নতুন করে আলোচনার বসার আগে এই চিঠি দিলেন তিনি। এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সিআইএ’র পরিচালক বিল বার্নস কায়রো আলোচনায় মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানিকে জিম্মি আলোচনার বিষয়ে চিঠি লিখেছিলেন প্রেসিডেন্ট বাইডেন। ‘তিনি (বাইডেন) হামাসের কাছ থেকে চুক্তি মেনে চলার প্রতিশ্রুতি আদায়ের জন্য তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।’

এর আগে, গত বৃহস্পতিবার (৪ এপ্রিল) ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় চলমান হামাসের হাতে বন্দিদের মুক্তির আলোচনা এবং কায়রোতে অনুষ্ঠিত হতে যাওয়া আলোচনার বিষয়ে কথা বলে তারা।

বিজ্ঞাপন

এদিকে গাজায় ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৩ হাজার ৯১ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। এছাড়া আহত হয়েছেন অন্তত ৭৫ হাজার ৭৫০ জন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন