বিজ্ঞাপন

বেইজিংকে শক্তি দেখাতে দক্ষিণ চীন সাগরে চার দেশের নৌ মহড়া

April 6, 2024 | 1:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ চীন সাগরে ফিলিপাইন, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া মিলে নৌ মহড়া চালাবে। এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান সামরিক প্রভাব মোকাবিলায় শক্তি প্রদর্শনের জন্য এই চার দেশ রোববার (৭ এপ্রিল) থেকে নৌ মহড়া শুরু করবে।

বিজ্ঞাপন

শনিবার একটি যৌথ বিবৃতিতে চারটি দেশ বলেছে, তারা একটি স্বাধীন ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের সমর্থনে সহযোগিতা জোরদার করার জন্য সম্মিলিত প্রতিশ্রুতি প্রদর্শন করতে ফিলিপাইনের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে সামুদ্রিক সহযোগিতা কার্যক্রম পরিচালনা করবে।

যৌথ বিবৃতিতে আরও বলা হয়েছে, সামুদ্রিক সহযোগিতা কার্যক্রম দেশগুলোর প্রতিরক্ষা/সশস্ত্র বাহিনীর মতবাদ, কৌশল ও পদ্ধতির আন্তঃকার্যক্ষমতাকে শক্তিশালী করবে।

ফিলিপাইনের প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, পাঁচটি যুদ্ধজাহাজ মহড়ায় অংশ নেবে। ফিলিপাইনের দুটি যুদ্ধজাহাজ থাকবে। এগুলো হলো বিআরপি গ্রেগোরিও দেল পিলার এবং বিআরপি র‍্যামল আলকারাজ। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের ইউএসএস মোবাইল, জাপানের জেএস আকেবোনো এবং অস্ট্রেলিয়ার এইচএমএএস ওয়ারামুংগা নৌ মহড়ায় অংশ নেবে।

বিজ্ঞাপন

বিবৃতিতে ফিলিপাইনের প্রতিরক্ষা সচিব গিলবার্ট তেওডোরো বলেছেন, চারটি দেশের মধ্যে স্থায়িত্বশীল বন্ধুত্ব এবং অংশীদারিত্বের একটি ধারাবাহিকতা প্রথম প্রদর্শন এটি।

ফিলিপাইনে জাপান দূতাবাসের একটি পৃথক বিবৃতিতে বলা হয়েছে, মহড়ার মধ্যে সাবমেরিন-প্রতিরোধী যুদ্ধ প্রশিক্ষণ অন্তর্ভুক্ত থাকবে।

গত কয়েক সপ্তাহে দক্ষিণ চীন সাগরে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এই অঞ্চলের ভূ-রাজনৈতিক ফ্ল্যাশপয়েন্ট হয়ে উঠেছে সামুদ্রিক অঞ্চল। গত কয়েক সপ্তাহে বেইজিং এই অঞ্চলে তার সামরিক ফাঁড়িতে ম্যানিলার পুনঃসরবরাহ মিশন ব্যাহত করতে জল কামান ব্যবহার করেছে। এতে তিন ফিলিপিনো সৈন্যকে আহত হয়।

বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে ফিলিপাইন কোস্ট গার্ডের একটি পোস্টে বলা হয়, ৪ এপ্রিল দুটি চীনা কোস্ট গার্ড জাহাজ ফিলিপিনো মাছ ধরার নৌকাগুলোকে হয়রানি করে। এসব মাছ ধরার জাহাজ ফিলিপাইন কর্তৃপক্ষকে দক্ষিণ চীন সাগরে তার অর্থনৈতিক অঞ্চলে একটি অপারেশনে স্বেচ্ছায় সহায়তা করছিল।

রোববারের নৌ মহড়াটি একটি ত্রিপক্ষীয় বৈঠকের কয়েকদিন আগে অনুষ্ঠিত হচ্ছে। ওই বৈঠকে ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা যোগ দেবেন। এই তিন দেশের মধ্যে এ ধরনের বৈঠক হবে এটাই প্রথম।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন