বিজ্ঞাপন

দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলা নির্বাচনে ২০৫৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

April 21, 2024 | 8:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২১ মে অনুষ্ঠেয় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোট নেওয়া হবে ১৬০ উপজেলায়। এ ধাপের নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র দাখিল করেছেন দুই হাজার ৫৫ জন প্রার্থী।

বিজ্ঞাপন

রোববার (২১ এপ্রিল) মনোনয়নপত্র দাখিলের সময় শেষে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানিয়েছেন।

অশোক কুমার দেবনাথ বলেন, এবার সম্পূর্ণ অনলাইনে মনোনয়নপত্র জমা নেওয়া হয়েছে। দ্বিতীয় ধাপে চেয়ারম্যান পদে ৭৩০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭৬৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫৬২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

তফসিল অনুযায়ী, দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ২১ এপ্রিল। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২৩ এপ্রিল। বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল গ্রহণ করা হবে ২৪ থেকে ২৬ এপ্রিল। এরপর ২৭ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত সেসব আপিল নিষ্পত্তি করা হবে। এরপর বৈধ প্রার্থীরা প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন ৩০ এপ্রিল পর্যন্ত। চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২ মে। ভোটগ্রহণ ২১ মে।

বিজ্ঞাপন

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ভোটার সংখ্যা পাঁচ লাখের বেশি— এমন উপজেলায় একাধিক সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োজিত থাকবেন। চার ধাপের উপজেলা ভোটের পরবর্তী দুই ধাপের নির্বাচন ২৯ মে ও ৫ জুন।

এর আগে প্রথম ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন এক হাজার ৮৯০ জন। এদের মধ্যে ১০৪ জনের মনোনয়নপত্র বাছাইয়ে বাতিল হলে প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৭৮৬ জন।

প্রথম ধাপের এই নির্বাচনে আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। ২৩ এপ্রিল প্রতীক বরাদ্দের পর এই ধাপে ১৫০ উপজেলায় ভোট নেওয়া হবে ৮ মে।

বিজ্ঞাপন

প্রথম ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন