বিজ্ঞাপন

মডেল জাতিসংঘ সম্মেলনে চট্টগ্রামের অভ্রের কৃতিত্ব

April 22, 2024 | 2:29 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: নিউইয়র্কভিত্তিক মডেল জাতিসংঘ বা ইউনাইটেড নেশন সিমুলেশন কনফারেন্সে অংশ নিয়ে সেরা অধিনায়ক হয়েছেন চট্টগ্রামের তরুণ অভ্র বড়ুয়া। তিনি কনফারেন্সে বাংলাদেশে প্রতিনিধিত্ব করেন। পাশাপাশি মিয়ানমারের সিমুলেশন প্রতিনিধি হিসেবেও অংশ নেন।

বিজ্ঞাপন

রোববার (২১ এপ্রিল) থাইল্যান্ডে অনুষ্ঠিত হয় ইউনাইটেড নেশনস সিমুলেশন কনফারেন্স। এবারের আয়োজনের বিষয় ছিল- বিশ্বব্যাপী পানি সংকট, এর সমস্যা সমাধানে গৃহীত পদক্ষেপ।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অভ্র বড়ুয়া ২৪টিরও বেশি দেশের ডিপ্লোমেটদের মধ্যে সর্বকনিষ্ঠ ছিলেন। দু’বার তিনি মতামত তুলে ধরার সুযোগ পান। এর মধ্য দিয়ে তিনি পেয়েছেন সেরা অধিনায়ক ও নেগোসিয়েশন পুরস্কার সম্মাননা সনদ।

ভারতে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করা অভ্র দেশে ফেরার পর বাংলাদেশেকে বিশ্বমঞ্চে প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হন। পড়ালেখার পাশাপাশি তিনি একজন সংস্কৃতিকর্মী হিসেবে আন্তর্জাতিক অঙ্গনেও অংশ নিয়ে আসছেন। ভারতের উত্তরবঙ্গের সাংস্কৃতিক অনুষ্ঠান বস্কো ফেস্ট-২০২৩ এ গানস এন্ড রোসেস-এর ‘নক ইন অন হেভেনস ডোর’ নিয়ে মঞ্চ মাতান অভ্র ও তার দল। ২৫ টি স্কুলের মধ্যে সেরা দশে জায়গা করে নেয় তার পরিবেশনা।

বিজ্ঞাপন

২০১৯ সালে একই আসরে অভ্র ১০টি স্কুলের মধ্যে অভিনয়ে প্রথম স্থান অর্জন করেন ও কবিতা উৎসবে ৪০ জনের মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেন। এছাড়াও পাঁচটি ভিন্ন ভাষায় গান করে বর্ষসেরা শিক্ষার্থীর খেতাব পান অভ্র। একদিনে ৭৫টি ইভেন্ট আয়োজন করে উৎসবটি ‘গিনেস বুক অব ওয়ার্ড রেকর্ডস’ এ জায়গা করে নেয়।

অভ্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক ও নাট্যনির্দেশক অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া এবং ওড়িশী নৃত্যশিল্পী প্রমা অবন্তীর একমাত্র সন্তান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/ইআ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন