বিজ্ঞাপন

সদরে সরেই দাঁড়ালেন রোমান, কাউখালীতে ভাইস-চেয়ারম্যান বিনা ভোটে

April 22, 2024 | 10:39 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: আসন্ন উপজেলা নির্বাচনের প্রথম ধাপে চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ালেন রাঙ্গামাটি সদর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান মো. শহীদুজ্জামান মহসীন (রোমান)। ফলে সদরে চেয়ারম্যান পদে এখন প্রার্থী থাকলেন পাঁচজন।

বিজ্ঞাপন

এ ছাড়া কাউখালী উপজেলায় ভাইস-চেয়ারম্যান পদে চার প্রার্থীর তিনজনই প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। এতে এই পদে লা থোয়াই মারমা বিনা ভোটে জয় পাবেন। একই উপজেলায় মহিলা ভাইস-চেয়ারম্যান পদে একজন প্রার্থিতা প্রত্যাহার করে নিলে এই পদে প্রতিদ্বন্দ্বী থাকছেন দুজন।

সোমবার (২২ এপ্রিল) ছিল প্রথম ধাপের উপজেলা নির্বাচনে বৈধ প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এ দিন রাঙ্গামাটি সদরের চেয়ারম্যান প্রার্থী শহীদুজ্জামান মহসীন রোমান নির্বাচন থেকে সরে দাঁড়ান। অন্যদিনে কাউখালীর ভাইস-চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ান অং প্রু মারমা, কে এম আসিফ নেওয়াজ ও মো. ফিরোজ আহাম্মাদ। একই উপজেলায় মহিলা ভাইস-চেয়ারম্যান পদ থেকে প্রার্থিতা প্রত্যাহার করেন জান্নাতুল ফেরদৌস।

রাঙ্গামাটি জেলা নির্বাচন অফিস ও রির্টানিং কর্মকর্তার কার্যালয়ের তথ্য বলছে, উপজেলা নির্বাচনের প্রথম ধাপে রাঙ্গামাটির চার উপজেলায় ৩৭ জন প্রার্থী থাকলেও শেষ পর্যন্ত দুই উপজেলার পাঁচজন প্রার্থিতা প্রত্যাহার করায় এখন ভোটের মাঠে রইলেন ৩২ জন। কাউখালীতে ভাইস-চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী না থাকায় এ পদে ভোট হচ্ছে না।

বিজ্ঞাপন

ভোটের মাঠে যারা

রাঙ্গামাটি সদর উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে শেষ পর্যন্ত প্রার্থী রয়েছেন ১৪ জন। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী চারজন হলেন— অন্নসাধন চাকমা, পঞ্চানন ভট্টাচার্য্য, বিপ্লব চাকমা, শাহাজাহান ও সুফিয়া কামাল (ঝিমি)।

সদরে ভাইস-চেয়ারম্যান পদে চন্দ্রজিত দেওয়ান, দয়াময় চাকমা, দূর্গেশ্বর চাকমা, পলাশ কুসুম চাকমা, মো. মনিরুল ইসলাম ও মো. রিদওয়ানুল হক সেলিম প্রতিদ্বন্দ্বিতা করবেন। আর মহিলা ভাইস-চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন— নাসরিন ইসলাম, রিতা চাকমা ও মনিকা আক্তার।

কাউখালী উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে প্রার্থী রয়েছেন পাঁচজন। এর মধ্যে চেয়ারম্যান পদে লড়বেন মংসুইউ চৌধুরী ও মো. সামশুদ্দোহা চৌধুরী। বিনা ভোটে ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন লা থোয়াই মারমা। আর মহিলা-ভাইস চেয়ারম্যান পদে এ্যানী চাকমা (কৃপা) ও নিংবাইউ মারমা প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বিজ্ঞাপন

জুরাছড়ি উপজেলায় তিন পদে প্রার্থী রয়েছেন সাতজন। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী তিনজন— সুরেশ কুমার চাকমা, জ্ঞানেন্দু বিকাশ চাকমা ও কেতন চাকমা। ভাইস-চেয়ারম্যান পদে লড়ছেন কামিনী রঞ্জন চাকমা ও রন্টু চাকমা। আর মহিলা ভাইস-চেয়ারম্যান পদে অনিতা দেবী চাকমা ও জ্যোৎস্না তালুকদার প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এদিকে বরকল উপজেলায় তিন পদে দুজন করে মোট প্রার্থী রয়েছেন ছয়জন। এর মধ্যে চেয়ারম্যান পদে লড়ছেন সন্তোষ কুমার চাকমা ও বিধান চাকমা। ভাইস-চেয়ারম্যান পদের দুই প্রার্থী হলেন— পুলিন বিহারী চাকমা ও জ্ঞান জ্যোতি চাকমা। আর মহিলা ভাইস-চেয়ারম্যান পদে রাখি চাকমা ও সুচরিতা চাকমা প্রতিদ্বন্দ্বিতা করবেন।

‘নতুন কাহিনী’তেও টিকলেন না রোমান

রাঙ্গামাটি সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ছয়জন। তাদের চারজনই আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত। এবার কেন্দ্র থেকে দলীয়ভাবে একক কোনো প্রার্থীকে সমর্থন দেওয়া হয়নি এই স্থানীয় সরকার নির্বাচনে। কিন্তু রাঙ্গামাটি সদর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান মো. শহীদুজ্জামান মহসীন রোমানকে অনানুষ্ঠানিক সমর্থন দেয় জেলা আওয়ামী লীগ। উপজেলা নির্বাচন নিয়ে আলোচনার শুরু থেকেই রোমানকে দলের সমর্থন দেওয়ার কথা ছড়িয়ে পড়লেও সমর্থনের বিষয়টিকে ‘নতুন কাহিনী’ বলে আসছিলেন জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক শাহাজাহানসহ দলীয় নেতাকর্মীরা।

স্থানীয় নেতাকর্মীরা বলছেন, দলীয় সমর্থনের কথা প্রচারে রোমানের লক্ষ্য— দলের বাকি তিন প্রার্থী পঞ্চানন ভট্টাচার্য্য, বিপ্লব চাকমা ও শাহাজাহান যেন নির্বাচন থেকে সরে দাঁড়ান। তবে কাউকে সমর্থন না দেওয়ার বিষয়ে কেন্দ্রের নির্দেশনা বিবেচনায় রেখেই এই তিনজন ভোটের মাঠে থেকে যান। তাতে শেষ পর্যন্ত শহীদুজ্জামান মহসীন রোমান নিজেই সরে দাঁড়ালেন ভোট থেকে।

বিজ্ঞাপন

সোমবার দুপুরে মনোনয়নপত্র প্রত্যাহারের পর শহীদুজ্জামান মহসীন রোমান গণমাধ্যমকে বলেন, দলের সঙ্গে সম্পৃক্ত যারা প্রার্থী হয়েছেন, আমার নির্বাচনে বিজয়ী হওয়ার পেছনে তাদের সহযোগিতাও রয়েছে। সেই কৃতজ্ঞতা থেকেই আমি নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছি।

সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী ও জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক শাহাজাহান বলেন, নেত্রী যেহেতু নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা উন্মুক্ত করে দিয়েছেন, তাই আমরা জনগণকে সঙ্গে নিয়ে বিজয়ের লক্ষ্যে কাজ করে যাব।

এই পদে বাকি দুজন প্রার্থীর মধ্যে অন্নসাধন চাকমা এবার সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) সমর্থন পেয়েছেন বলে জানা গেছে। আরেক প্রার্থী সুফিয়া কামাল (ঝিমি) জাতীয় পার্টির রাজনীতিতে যুক্ত।

এদিকে রাঙ্গামাটির কাউখালীতে ভাইস-চেয়ারম্যান পদে যে চারজন প্রার্থী হয়েছিলেন তারা সবাই আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত। এর মধ্যে তিনজনকে ‘দলীয় প্রেশারে’ সরে দাঁড়াতে হয়েছে বলে মনে করছেন স্থানীয়রা। মহিলা ভাইস-চেয়ারম্যান পদেও দুজন আওয়ামী লীগ রাজনীতিতে যুক্ত হওয়ায় জান্নাতুলকে প্রার্থিতা প্রত্যাহার করে নিতে হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় নেতাকর্মীরা।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন