বিজ্ঞাপন

বই নিয়ে আমাদের ভুল ধারণা

April 23, 2024 | 6:43 pm

মনিরুল ইসলাম শ্রাবণ

পৃথিবীর আঁধার দূর করে যে আলোকপিণ্ড- তার নাম সূর্য। মানুষের মনের আঁধার দূর করে যে আলোকপিণ্ড- তার নাম বই। শুধু কি তাই? পৃথিবীতে এমন কোনো ভালো, এমন কোনো আলো নেই- যা বই থেকে আসেনি। আজ বিশ্ব বই দিবস। ১৯৯৫ সালে ইউনেস্কো প্রথমবারের মত বিশ্ব বই দিবস উদ্যাপন করে। এরপর থেকে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবছর ২৩ এপ্রিল বিশ্ব বই দিবস হিসেবে পালিত হয়ে আসছে। আমাদের দেশেও বিভিন্ন পাঠক ও লেখক সংগঠন ও বিভিন্ন পাঠাগারের মাধ্যমে দিবসটি পালিত হয়ে থাকে। বর্তমানে ইন্টারনেট, স্মার্টফোন ও প্রযুক্তির যুগে সব মানুষ, বিশেষত নতুন প্রজন্ম বই পড়া থেকে অনেকটাই দূরে সরে যাচ্ছে। ফলে আগামী প্রজন্ম বেড়ে উঠছে জ্ঞানহীনভাবে। এই অবস্থাটা থেকে ফেরাতে পারে কেবল বই। তাই বর্তমান প্রেক্ষাপটে বই দিবস পালনের গুরুত্ব অপরিসীম।

বিজ্ঞাপন

বই নিয়ে আমাদের অনেকের মধ্যে এরকম একটি ভ্রান্ত ধারণা আছে যে, আমি তো বই পড়ি না, তাহলে কিনবো কেনো? অর্থাৎ যেহেতু আপনি বই পড়েন না, তাই বই কিনে অযথা টাকা নষ্ট করতে চান না। কিন্তু আপনি জানেন কি? এটি আপনার একটি ভুল ধারণা। আসলে আপনি বই কেনেনা না বলেই বই পড়েন না। ধরুন- আপনার অফিস টেবিলে, বাসার সেলফে, বিছানার কাছে কয়েকটি বই আছে। আপনি যতই বই না পড়ার মানুষ হন। আপনার আশেপাশে বই থাকলে একটা সময় আপনি ঠিক বইগুলোর পাতা উলটাবেন এবং সেখান থেকে কিছু কিছু অংশ পড়বেন। এই পড়তে পড়তেই একদিন আপনার মধ্যে বই পড়ার অভ্যাস তৈরি হবে। আসলে আমাদের হাতের কাছে বই থাকে না বলেই আমরা বই পড়ি না, পড়ার সুযোগ পাই না এবং এ জন্যই আমাদের বই পড়ার অভ্যাস তৈরি হয় না।

বই কিনলেই বই পড়তে হবে এটিও আমাদের ভুল ধারণা। আপনি বই পড়েন না, অথবা আপনি পড়া লেখাই জানেন না তো কি হয়েছে ? কিছু বই কিনে আপনার অফিস টেবিলে, সেলফে, বাসার টেবিলে, বিছানার পাশে রেখে দিবেন। এতে করে আপনার মধ্যে যদি এই পড়ার অভ্যাস তৈরি নাও হয়, এই বইগুলো দেখে আপনার পরিবারের অন্যান্য সদস্যদের মাঝে বই পড়ার অভ্যাস তৈরি হতে পারে। তাছাড়া আপনার বাসায় বা অফিসে কোনো মেহমান আসলে তাদের মধ্যে কেউ থাকতে পারে যারা বই পড়তে ভালোবাসেন। তাদের জন্য হলেও কিছু বই আপনার সংগ্রহে থাকা দরকার। তাছাড়া বই সংগ্রহ করা আপনার মনের সৌন্দর্য ও ব্যক্তিত্বের পরিচায়ক। না পড়লেও আপনার পড়ার টেবিলে, আপনার সংগ্রহের কিছু বই আছে- এটা আপনার ব্যক্তিত্ব এবং আভিজাত্যকে বাড়িয়ে তোলে। আগন্তুকের কাছে আপনার সম্পর্কে একটি পজিটিভ ধারণা তৈরি হয়। কাজেই বই না পড়লেও বই কেনা উচিত। আপনার হাতের পাশে বই রাখা উচিত।

বই পড়া বিষয়ে বিখ্যাত প্রাবন্ধিক প্রমথ চৌধুরী তার বই পড়া প্রবন্ধে বলেছেন, ‘বই কিনলেই যে পড়তে হবে, এটি হচ্ছে পাঠকের ভুল। বই লেখা জিনিসটা একটা শখমাত্র হওয়া উচিত নয়, কিন্তু বই কেনাটা শখ ছাড়া আর কিছু হওয়া উচিত নয়।’ বিখ্যাত মার্কিন সাহিত্যিক ও সাংবাদিক আর্নেস্ট হেমিংওয়ে বলেন ‘বইয়ের মত এত বিশ্বস্ত বন্ধু আর নেই।”

বিজ্ঞাপন

আমরা আমাদের ছেলে মেয়েদেরকে নিয়ে অভিযোগ করি যে তারা বই পড়ে না, সারাক্ষণ খেলাধুলা, বিশেষ করে মোবাইল এবং টিভি নিয়ে বসে থাকে। আপনাকে যদি প্রশ্ন করি যে, আপনি আপনার ছেলে মেয়েকে কয় দিন, কয়টি বই কিনে দিয়েছেন। উত্তরে দেখা যাবে আপনি না বলছেন। অর্থাৎ আপনি ছেলেমেয়েদেরকে বিকল্প হিসেবে আরেকটি কিছু তাদের হাতে না দিয়ে তাদের উপরে দোষারোপ করছেন। এটি কি ঠিক।? আইরিশ কবি ও উপনাসিক অস্কার ওয়াইলড বলেন- একজন মানুষ ভবিষ্যতে কী হবেন, সেটি অন্য কিছু দিয়ে বোঝা না গেলেও তার পড়া বইয়ের ধরন দেখে, তা অনেকাংশেই বোঝা যায়। আপনি আপনার ছেলে-মেয়েদের বই পড়তে দিচ্ছেন না, তাহলে আপনি কীভাবে বুজবেন যে তারা ভবিষ্যতে কী হতে চয়। মনে রাখবেন যে বাসায় কিছু বই আছে, তা ওই পরিবারে এক ধরনের আলাদা জ্যোতি ছড়ায়। এই পরিবার সমাজের আট দশটি পরিবার থেকে আলাদা হয়।

প্রশ্ন করতে পারেন এত হাজার হাজার বই। আপনি কোন বই কিনবেন। উত্তর হচ্ছে সম্ভব হলে আপনি বই বাছাই করে কিনবেন। নিজের আগ্রহ, পরিবারের সদস্যদের আগ্রহ অথবা আগন্তক পাঠকদের আগ্রহ কথা ভেবে বই নির্বাচন করুন। আর যদি বই বাছাই করা সম্ভব না হয় তাহলে চোখের সামনে যে বই পাবেন, যে লেখকের বই পাবেন সে বই কিনুন। কেননা পৃথিবীতে বই এর মত সুন্দর, পবিত্র ও প্রয়োজনীয় আর কিছু নেই। কানাডিয়ান বংশোদ্ভূত আমেরিকান লেখক ভিনসেন্ট স্টারেট বলেন “আমরা যখন বই সংগ্রহ করি, তখন আমরা আনন্দকেই সংগ্রহ করি।”- তাই আসুন বই পড়ি আর না পড়ি, আমরা সবাই বই কিনি। প্রতিমাসে আমাদের প্রত্যেকের কেনাকাটার তালিকায় একটি করে বই থাকুক। আমাদের প্রত্যেকের ঘরে ছোট একটি লাইব্রেরি গড়ে উঠুক। শেষ করছি বই নিয়ে সৈয়দ মুজতবা আলী বিখ্যাত উক্তি দিয়ে তিনি বলেছেন- ‘বই কিনে কেউ দেউলিয়া হয় না”। তাই আসুন বই কিনি, বই পড়ি, বই হোক আমাদের নিত্য সঙ্গী।

লেখক: সমন্বয়ক, নব ভাবনা-লেখক ফোরাম ও সম্পাদক, কিচিরমিচির

বিজ্ঞাপন
প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন