বিজ্ঞাপন

আর্জেন্টিনায় শিক্ষাখাতে ব্যয় কাটছাঁট, ব্যাপক বিক্ষোভ

April 24, 2024 | 4:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

শিক্ষা ব্যয় কমানোর প্রতিবাদে আর্জেন্টিনা জুড়ে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভে শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা দেশটির শক্তিশালী ট্রেড ইউনিয়ন এবং বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে যোগ দিয়েছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ এপ্রিল) আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসের রাজপথে হাজার হাজার মানুষ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যয় কমানোর প্রতিবাদে বিক্ষোভ করেছেন।

শহরের বিক্ষোভের ছবিগুলোতে দেখা গেছে মিছিলকারীরা বাদ্যযন্ত্র বাজিয়ে নৃত্য করছেন। শিক্ষা তহবিল রক্ষার আহ্বান জানিয়ে ব্যানার প্রদর্শন করছেন তারা।

পাবলিক সেক্টরে ব্যাপক কাটছাঁট করে অর্থ ব্যয় নিয়ন্ত্রণে আনার প্রতিশ্রুতি দিয়ে গত বছর নির্বাচিত হয়েছিলেন প্রেসিডেন্ট জাভিয়ের মিলে। তিনি পাবলিক সেক্টরের খরচ ৮০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনার কথা বলেছিলেন।

বিজ্ঞাপন

বুয়েনস আইরেস বিশ্ববিদ্যালয়ের রেক্টর রিকার্ডো গেলপি সতর্ক করে বলেছেন, তার শিক্ষাপ্রতিষ্ঠানটি তহবিল না পেলে তিন মাসের মধ্যে বন্ধ করতে হতে পারে।

প্রেসিডেন্ট মিলে অবশ্য রাষ্ট্র চালিত বিশ্ববিদ্যালয়গুলোকে সমাজতান্ত্রিক অনুপ্রেরণার কেন্দ্র হিসেবে বর্ণনা করে কাটছাঁটের ন্যায্যতা দেওয়ার চেষ্টা করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চট্টগ্রামে কোটা অন্দোলনকারী-ছাত্রলীগ তুমুল সংঘর্ষ, নিহত ২পদত্যাগ করলেন গ্যারেথ সাউথগেটকোটা: রংপুরে ত্রিমুখী সংঘর্ষে শিক্ষার্থী নিহত, আহত শতাধিকধ্বংসাত্মক কর্মকাণ্ড করলে কাউকে ছাড় দেব না: স্বরাষ্ট্রমন্ত্রীঢাবিতে আন্দোলনকারী-ছাত্রলীগের অবস্থান, উত্তেজনা বাড়ছে ক্যাম্পাসেআন্দোলনকারী-ছাত্রলীগ সংঘর্ষ: শাহবাগ থানায় হচ্ছে একাধিক মামলাব্যক্তি ও গোষ্ঠীস্বার্থে বাংলা ব্লকেড মানবাধিকারের চরম হরণখুলনায় জিরো পয়েন্ট অবরোধ করে খুবি ও কুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভইবিতে কোটা সংস্কার আন্দোলনে হাজারো শিক্ষার্থীর ঢলকোটা সংস্কারের দাবিতে সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিলে হামলা সব খবর...
বিজ্ঞাপন