বিজ্ঞাপন

শহর পরিচ্ছন্ন কার্যক্রম ও সুপেয় পানি ব্যবস্থার প্রতি গুরুত্বারোপ

April 24, 2024 | 5:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের বিভিন্ন শহর পরিস্কার-পরিচ্ছন্ন কার্যক্রম গ্রহণ ও সুপেয় পানির ব্যবস্থা করার প্রতি গুরুত্বারোপ করেছে দ্বাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি।

বিজ্ঞাপন

এছাড়া মন্ত্রণালয় থেকে হাতে নেওয়া প্রকল্পের কাজের গুণগতমান ও বাস্তবায়ন অগ্রগতি সরেজমিনে পরিদর্শনপূর্বক পর্যবেক্ষণ ও মতামত দেওয়ার জন্য বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগকে (আইএমইডি) জোর সুপারিশ করা হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) কমিটির সভাপতি মুহিবুর রহমান মানিকের সভাপতিত্বে সংসদ ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য মো. মুজিবুল হক, রফিকুল ইসলাম, কামাল আহমেদ মজুমদার, মুহম্মদ শফিকুর রহমান, এ কে এম মোস্তাফিজুর রহমান এবং ফজিলাতুন নেসা বৈঠকে অংশ নেন।

বৈঠকের শুরুতেই পরিচিতি পর্ব শেষে একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন হতে শেষ অধিবেশন পর্যন্ত এবং দ্বাদশ জাতীয় সংসদের সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির বিবরণ, প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা এবং গৃহীত প্রকল্পসমূহের বিবরণ উপস্থাপন এবং তৎসম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বিজ্ঞাপন

সংসদ সচিবালয় জানায়, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী ৪৮টি প্রতিশ্রুতির মধ্যে ১১টি বাস্তবায়িত হয়েছে, ৩৫ বাস্তবায়নাধীন রয়েছে এবং দু’টি স্থগিত রয়েছে।

বাস্তবায়নাধীন ও প্রক্রিয়াধীন প্রতিশ্রুতিসমূহের বিপরীতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের নেওয়া কার্যক্রমগুলো অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত শেষ করার জন্য কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন