বিজ্ঞাপন

মিয়ানমারে সাজা শেষে দেশে ফিরলো ১৭৩ বাংলাদেশি

April 24, 2024 | 6:15 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: মিয়ানমারের কারাগারে বিভিন্ন মেয়াদে সাজা ভোগ শেষে ১৭৩ বাংলাদেশি দেশে ফিরেছেন। গভীর সাগরে মিয়ানমার প্রতিরক্ষা বাহিনীর ‘নেভাল শিপ চিন ডুইন’ জাহাজ থেকে এসব বাংলাদেশিদের বুঝে নেয় বাংলাদেশ নৌ বাহিনীর একটি জাহাজ।

বিজ্ঞাপন

বুধবার (২৪ এপ্রিল) দুপুর দেড়টার দিকে কক্সবাজার শহরের নুনিয়ার ছড়া ঘাটে এসে পৌঁছে। দীর্ঘদিন কারাভোগের পর দেশে ফিরে আসায় তাদের পেয়ে উচ্ছ্বাসিত স্বজনরা।

কক্সবাজারের বিজিবি পুলিশ ও জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, কক্সবাজারের নাফ নদী ও জলসীমা থেকে বিভিন্ন কারণে মিয়ানমারের সীমান্তরক্ষী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) আটক করে এসব বাংলাদেশিদের বিভিন্ন মেয়াদে সাজা দিয়ে সে দেশের কারাগারে বন্দি করে রেখেছিল।

দুপুরে কক্সবাজার শহরের নুনিয়ারছরা বিআইডব্লিউটিএর ঘাটে এসব বাংলাদেশি নাগরিকদের নিয়ে এলে বিজিবি পুলিশ ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের গ্রহণ করে। ঘাটেই ফেরত আসা বাংলাদেশিদের পরিবারের কাছে হস্তান্তর করে প্রশাসন।

বিজ্ঞাপন

ফেরত আসা ১৭৩ জনের মধ্যে ১২৯ জন কক্সবাজার জেলার, ৩০ জন বান্দরবান জেলার, ৭ জন রাঙ্গামাটি জেলার ও খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী ও নীলফামারী জেলার একজন করে রয়েছেন। এদের মধ্যে কেউ ১০ বছর, আবার কেউ ৫ থেকে ৩ বছর মিয়ানমারে কারাভোগ করেছেন।

ফেরত আসা বাংলাদেশিরা বলছেন, মিয়ানমার কারাগারে খাবার থেকে শুরু করে নানা নির্যাতনের শিকার হয়েছেন তারা।

বিজ্ঞাপন

এর আগে, মিয়ানমারের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে হস্তান্তর প্রক্রিয়া শেষ করে দু’দেশের প্রতিনিধি দল। মিয়ানমারের প্রতিনিধি দল বিকেলে বান্দরবান জেলার নাইখ্যংছড়ি বিজিবি ব্যাটালিয়নে রওয়ানা দেন। আগামীকাল বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ও বিভিন্ন বাহিনীর ২৮৫ সদস্যকে একই জাহাজে করে মিয়ানমারে নিয়ে যাবেন তারা।

বাংলাদেশি নাগরিকদের হস্তান্তরকালে উপস্থিত স্থানীয় সংসদ সদস্য ও হুইপ সাইমুম সরওয়ার কমল বলেন, ‘মিয়ানমারে হাজার হাজার বাংলাদেশি মানুষ কারাগারে বন্দি রয়েছেন। আইনি প্রক্রিয়ার মাধ্যমে যাচাইবাছাই করে তাদেরও দেশে ফেরত আনা হবে।’

রাখাইন রাজ্যে সংঘাতের কারণে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসতে বাধ্য হওয়ায় মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের ফিরিয়ে আনতে বাংলাদেশ সফররত ‘মিয়ানমার নেভাল শিপ চিন ডুইন’ ১৭৩ বাংলাদেশিদের বহন করে মঙ্গলবার যাত্রা করে বুধবার কক্সবাজারে পৌছে। এর মধ্যে ১৪৪ জন কারাগারে পূর্ণ মেয়াদে সাজা ভোগ করেছেন। অপর ২৯ জনকে মিশনের প্রচেষ্টায় ক্ষমা করে বাংলাদেশে ফেরত আনা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন