বিজ্ঞাপন

রেমিট্যান্স প্রেরণকারীদের দেওয়া হবে ‘স্মার্ট কার্ড’

April 24, 2024 | 10:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিদেশ থেকে রেমিট্যান্স প্রেরণকারী ও তাদের পরিবারের জন্য বিশেষ ‘স্মার্ট কার্ড’ প্রদানসহ বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়ার পরিকল্পনা নিয়েছে সরকার। স্মার্ট কার্ডের মাধ্যমে তারা সব পর্যায়ের সরকারি হাসপাতাল ও সেবা অফিসে পাবে। এ ছাড়া, এই কার্ডের মাধ্যমে সুরক্ষার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে বিশেষ সুবিধা যেন পায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে।

বিজ্ঞাপন

বুধবার (২৪ এপ্রিল) দ্বাদশ জাতীয় সংসদের ‘অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র দ্বিতীয় বৈঠক কমিটির সভাপতি আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

বৈঠকে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, এম এ মান্নান, এ কে আব্দুল মোমেন, আহমেদ ফিরোজ কবির, এ কে এম সেলিম ওসমান ও রুনু রেজা অংশ নেন। এ ছাড়া, বাংলাদেশ ব্যাংকের গভর্নর,আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবসহ অর্থ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈধ ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রেরণে গতি আনার লক্ষ্যে চলমান আর্থিক প্রণোদনার পাশাপাশি অ-আর্থিক প্রণোদনা প্রদানের বিষয়ে আলোচনা হয়। এ ছাড়া, বিমানবন্দরে নির্বিঘ্নে ইমিগ্রেশন ও কাস্টমস ক্লিয়ারেন্সের সুবিধা প্রদান নিয়েও আলোচনা হয়।

বিজ্ঞাপন

রেমিট্যান্স আয় বাড়ানোর লক্ষ্যে স্মার্ট অ্যাপসের ব্যবহার, প্রবাসীরা যাতে নির্বিঘ্নে অর্থ পাঠাতে পারে, তাদের জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধন সনদ প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কার্যক্রমে গতিশীলতা আনার লক্ষ্যে স্বচ্ছ প্ল্যাটফর্মে কার্যক্রম গ্রহণের আলোচনাও হয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন