বিজ্ঞাপন

কবর থেকে মৃতদেহ ও কঙ্কাল চুরি বন্ধে হাইকোর্টের রুল

April 30, 2024 | 3:03 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কবর খুঁড়ে মৃতদেহ ও কঙ্কাল চুরি বন্ধে পদক্ষেপ গ্রহণ করতে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে মৃতদেহ সুরক্ষা আইন (মরদেহ সুরক্ষা আইন) প্রণয়ন করতেও রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন, সচিব, সংসদ বিষয়ক সচিব, স্থানীয় সরকার সচিব, ধর্ম সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ, রাজশাহী, কুমিল্লা, সিলেট সিটি করপোরেশন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ঢাকা, রাজশাহী, সিলেট মহানগর পুলিশ কমিশনারসহ ২৫ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ বিষয়ে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (৩০ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ড. গোলাম রহমান ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

বিজ্ঞাপন

এর আগে, ১৪ মার্চ মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থার পক্ষে এর চেয়ারম্যান ড. গোলাম রহমান ভূঁইয়া হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিটটি দায়ের করেন।

রিটে অবৈধভাবে কবর খনন এবং যত্রতত্র মৃতদেহ ও কঙ্কাল চুরি করা এবং কবর খনন করে মৃতদেহ ও কঙ্কাল চুরি বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ও অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়। এ ছাড়া কবরস্থানে সতর্কতা ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা এবং বাংলাদেশে কঙ্কাল চোরাচালান রোধ করতে কবরস্থানে মৃতদেহ চুরির বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশনা কেন দেওয়া হবে না, এই মর্মেও রুল জারির আর্জি জানানো হয়।

পাশাপাশি কঙ্কাল চুরির ঘটনায় কঙ্কালের জীবিত আত্মীয় যাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত লেগেছে এবং মৃতদেহ বা কঙ্কাল চুরির কারণে সম্মান নৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এমন সমস্ত ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়ার কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে, এই মর্মে রুল চাওয়া হয়। রুল বিচারাধীন থাকা অবস্থায় বিবাদীদের মৃতদেহ সুরক্ষা আইন (মরদেহ সুরক্ষা আইন) প্রণয়ন করার জন্য নির্দেশনাও চাওয়া হয়।

বিজ্ঞাপন

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে রিটকারী আইনজীবী গোলাম রহমান ভূঁইয়া বলেন, প্রায়ই দেশের বিভিন্ন স্থানের কবর খুঁড়ে কঙ্কাল ও লাশ চুরির খবর আসে। তাই কবর থেকে লাশ ও কঙ্কাল চুরি বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছিলাম। ওই রিটের শুনানি শেষে আদালত রুল জারি করেছেন।

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন