বিজ্ঞাপন

এবারো শিরোপা জিতবে জার্মানি!

June 3, 2018 | 1:33 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

কে জিতবে ২০১৮ সালের বিশ্বকাপ তা নিয়ে অনেক জল্পনা-কল্পনা রয়েছে। তবে, লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্সের জরিপ অনুসারে, এবারও শিরোপা জিতবে জার্মানি। এই ফলাফল মিলে গেলে জোয়াকিম লোয়ের শিষ্যরা ছুঁয়ে ফেলবেন ব্রাজিলের সর্বোচ্চ পাঁচবার বিশ্বকাপ জয়ের রেকর্ড। ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে চতুর্থবারের মতো শিরোপা জেতে জার্মানি।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে এবার রাশিয়া বিশ্বকাপে অংশ নেবে জার্মানি। মূল লড়াইয়ে নামার আগে অস্ট্রিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ২-১ গোলের ব্যবধানে হেরেছে জার্মানরা।

অর্থনৈতিক বিশ্লেষকদের অংশগ্রহণে রয়টার্স এই জরিপটি চালিয়েছিল। মে মাসের ১৬ থেকে ৩১ তারিখ পর্যন্ত চলা এই জরিপে অংশ নিয়েছিল পৃথিবীর বিভিন্ন দেশের অর্থনৈতিক বিশ্লেষকেরা। রয়টার্সের পোলভিত্তিক জরিপে অংশ নেয় ১৪৫ জন। তাদের মধ্যে ৪৩ জন মত দিয়েছে জার্মানির শিরোপা জেতার পক্ষে। ৩৭ জন মত দিয়েছে ব্রাজিলের পক্ষে। বলা যায় এই জরিপে যারা অংশ নিয়েছেন তাদের বেশিরভাগই ফাইনান্সিয়াল স্পেশালিস্ট।

বিজ্ঞাপন

জোহানেসবার্গের ইএফ কনসাল্ট এর প্রধান অর্থনীতিবিদ ফ্রাঙ্ক ব্লাকমোর জানিয়েছেন, ‘জার্মানি দলে দক্ষতা ও শৃঙ্খলার দারুণ সমন্বয় রয়েছে। দলটি একক কোনো তারকা খেলোয়াড়ের উপর নির্ভরশীল নয়। তাদের দারুণ সব খেলোয়াড় আছে। এজন্য আমি মনে করছি, এবার জার্মানিই শিরোপা জিতবে।’

বিশ্বকাপে এবার অপেক্ষাকৃত তরুণ দল হলেও ভয়ঙ্কর জার্মানি। অন্যদিকে ব্রাজিল দলেও রয়েছে প্রতিভার ছড়াছড়ি। বিশ্বকাপে গ্রুপ পর্বে গ্রুপ ‘এফ’এ খেলবে জার্মানি। এই গ্রুপে অন্য তিনটি দল হচ্ছে মেক্সিকো, সুইডেন ও দক্ষিণ কোরিয়া। ‘ই’ গ্রুপে আছে ব্রাজিল, সার্বিয়া, কোস্টারিকা এবং সুইজারল্যান্ড। জার্মানি নকআউট পর্বে উঠলে দ্বিতীয় রাউন্ডে তাদের খেলা পড়বে গ্রুপ ‘ই’ এর কোনো একটি দলের বিপক্ষে। তবে, জরিপ অনুসারে ফাইনালে এই দুই দলের মুখোমুখি হওয়ার সম্ভাবনা প্রবল।

বিজ্ঞাপন

১৭ জুন দুই দলই মাঠে নামছে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে। জার্মানির প্রতিপক্ষ মেক্সিকো আর ব্রাজিলের প্রতিপক্ষ সুইজারল্যান্ড।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন