বিজ্ঞাপন

শান্তির বার্তা নিয়ে এলেন পোপ

November 30, 2017 | 3:36 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

শান্তি ও সম্প্রীতির বার্তা নিয়ে তিনদিনের সফরে বাংলাদেশে এসে পৌঁছেছেন সারাবিশ্বের ক্যাথলিক ধর্মাবলম্বীদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। ্এ সময় তাকে বিমানবন্দরে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। মিয়ানমার সফর শেষে নেপিদো থেকে সরাসরি ঢাকায় এসেছেন পোপ।

বিমানবন্দরে পোপ ফ্রান্সিসকে গার্ড অব অনার দেওয়া হয়। এরপর বিমানবন্দর থেকে যাবেন সাভারের জাতীয় স্মৃতিসৌধে। সেখানে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের পর এই ধর্মগুরু পরিদর্শন করবেন রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর।

সফরসূচিতে দেখা যায়, বিমানবন্দর থেকে সরাসরি সাভারে যাবেন পোপ ফ্রান্সিস। সেখানে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন তিনি। সাভার থেকে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে যাবেন তিনি।

বিজ্ঞাপন

এ বিষয়ে সাভার গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান জানান, বৃহস্পতিবার (আজ) বিকাল ৪টায় ঢাকা থেকে সড়ক পথে জাতীয় স্মৃতিসৌধে এসে পৌঁছবেন খ্রিস্টান সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস। তার আগমন উপলক্ষে স্মৃতিসৌধে ধোয়া-মোছা ও রং-তুলির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। ২৩ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত স্মৃতিসৌধে জনসাধারণের প্রবেশ বন্ধ রাখা হয়েছে। এ ছাড়া স্মৃতিসৌধের মূল ফটকে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও পোপের ছবি টাঙানো হয়েছে।

এদিকে বঙ্গবন্ধু জাদুঘর থেকে বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে একান্ত বৈঠক করবেন পোপ ফ্রান্সিস। সেখানে দরবার হলে মন্ত্রিপরিষদ সদস্য, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও কূটনীতিকদের উপস্থিতিতে এক অনুষ্ঠানে বক্তব্য দেবেন এই ধর্মগুরু। রাতে বারিধারার ভ্যাটিকান দূতাবাসে থাকবেন তিনি।

সফরের দ্বিতীয় দিন আগামীকাল শুক্রবার সকালে সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশে প্রার্থনা করবেন খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু। এর পর ভ্যাটিকান দূতাবাসে তার সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকালে পোপ ফ্রান্সিস কাকরাইলের রমনা ক্যাথেড্রালে যাবেন এবং আর্চবিশপ হাউসে বিশপদের সঙ্গে বৈঠক করবেন। শান্তি কামনায় আন্তঃধর্মীয় ও সম্প্রদায়গত ঐক্যবিষয়ক সভায় অংশ নেবেন তিনি। সফরের শেষ দিন শনিবার সকালে তেজগাঁওয়ে মাদার তেরেসা হাউস পরিদর্শনে যাবেন পোপ। এর পর তেজগাঁও হলি রোজারিও চার্চে খ্রিস্টান যাজক, ধর্মগুরু ও ধর্মীয় নেতাদের সঙ্গে সাক্ষাৎ শেষে চার্চের কবরস্থান পরিদর্শন করবেন। দুপুরের পর তিনি ঢাকায় নটর ডেম কলেজে তরুণদের সঙ্গে মতবিনিময় করবেন। সফরের ইতি টেনে বিকাল ৫টায় শাহজালাল বিমানবন্দর ছাড়বেন এই রোমান ক্যাথলিক ধর্মগুরু। তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০১৩ সালের ১৩ মার্চ ভ্যাটিকানের ২৬৬তম পোপ নির্বাচিত হন ফ্রান্সিস। রোমের বিশপ হিসেবে তিনি বিশ্বব্যাপী ক্যাথলিক চার্চ এবং সার্বভৌম ভ্যাটিকান সিটির প্রধান। পোপ ফ্রান্সিসের জন্ম ১৯৩৬ সালের ১৭ ডিসেম্বর আর্জেন্টিনার বুয়েনস আইরেসে। ক্যাথলিক পুরোহিত হিসেবে তার অভিষেক হয় ১৯৬৯ সালে। পুরো আমেরিকা অঞ্চল এবং দক্ষিণ গোলার্ধ থেকে নির্বাচিত প্রথম পোপ তিনি।

এর আগে মিয়ানমারে এক জনসমাবেশে বক্তব্য রাখেন পোপ ফ্রান্সিস। বক্তব্যে তিনি কৌশলে ‘রোহিঙ্গা’ শব্দটি এড়িয়ে গেছেন। তিনি সকল ধর্মের মধ্যে ঐক্যের ডাক দিয়েছেন।

প্রসঙ্গত, ৩০ বছরে এই প্রথম কোনো পোপ বাংলাদেশ সফরে আসছেন। সর্বশেষ ১৯৮৬ সালে পোপ দ্বিতীয় জন পল ঢাকা সফর করেছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচটি/নভেম্বর ৩০, ২০১৭

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন