বিজ্ঞাপন

‘আমি আদর্শ চর্চা করি সিনেমার মাধ্যমে’

October 27, 2018 | 7:24 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

বিষয়ভিত্তিক সিনেমা নির্মাণে সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের জুরি মেলা ভার। সিনেমার নন্দন কাননে তিনি যেন নন্দিত এক নির্মাতা। সিনেমা নির্মাণের জন্য পেয়েছেন সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা, জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তার সিনেমায় পুরোটা জুড়ে থাকে জীবনবোধের জায়গা। যা মানুষকে ভাবতে শেখায়।

এবার তিনি মিয়ানমার সরকারের নিপীড়নে বাধ্য হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিয়ে সিনেমা নির্মাণ করছেন। সিনেমার নাম ‘রোহিঙ্গা। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দূর্বিষহ জীবনের বাস্তব চিত্র তুলে ধরা হবে সিনেমায়।

সিনেমা প্রসঙ্গে সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড সারাবাংলাকে বলেন, ‘আমি ২০১২ সালে এই সিনেমাটির জন্য পরিচালক সমিতিতে নিবন্ধন করেছিলাম। ২০১৭ সালে যখন রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের নিপীড়ন শুরু হয় তখন তারা বাংলাদেশে আশ্রয় নিতে আসে। আমি তখন ক্যামেরা নিয়ে রওয়ানা দেই সেই দৃশ্যধারণ করার জন্য। আমি চেয়েছি বাস্তব বিষয়টা সিনেমায় উঠে আসুক।’

বিজ্ঞাপন

এ ধরনের বিষয়ভিত্তিক সিনেমা মুক্তিতে সিনেমা হল কর্তৃপক্ষের বরাবরই অনাগ্রহ দেখা যায়। তাছাড়া মানুষ এরকম বিষয়ভিত্তিক সিনেমা খুব একটা দেখতে চায়না । তারা মারপিট, মারদাঙ্গা সিনেমা দেখতে চায়। বিষয়টি নিয়ে ডায়মন্ড বলেন, ‘আমার সিনেমাটি যদি মানুষ না দেখে তাহলে আমার আফসোস হবেনা। মানুষ একসময় আফসোস করবে। রবীন্দ্রনাথ গীতাঞ্জলি লিখে গিয়েছেন। সেটি যদি আমি না পড়ি তাহলে সেটা আমার ব্যর্থতা। আমি রোহিঙ্গাদের নিয়ে সিনেমা নির্মাণ করছি। কেউ যদি দেখে তাহলে ভালো। আবার কেউ যদি না দেখে সেটাও ভালো। আমি আমার চেতনা থেকে সবসময় সিনেমা নির্মাণ করি। আমি আমার আদর্শ চর্চা করি সিনেমার মাধ্যমে।’

বিজ্ঞাপন

ইতোমধ্যে বিষয়ভিত্তিক এই সিনেমার ৮০ শতাংশ শ্যুটিং শেষ হয়েছে। সবশেষে গত ১৫ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত টানা দশ দিন কক্সবাজারে শ্যুটিং হয়েছে।

এই সিনেমায় গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করার কথা ছিল কলকাতার জনপ্রিয় অভিনেতা শাশ্বত বন্দ্যোপাধ্যায়ে’র। শিডিউল জটিলতার কারণে তিনি আসতে পারেননি বলে জানালেন এ পরিচালক।

‘রোহিঙ্গা’ সিনেমাটি গবেষণা, গল্প ও চিত্রনাট্য লিখেছেন পরিচালক নিজেই। প্রযোজনা করছেন শবনম শেহনাজ চৌধুরী। এ দিকে চলতি বছর সিনেমাটি মুক্তি পাওয়ার সম্ভাবনা নেই। সিনেমার পুরো কাজ শেষে করতে আরও সময় লাগবে।  আগামী বছরে সিনেমাটি মুক্তি পাবে বলে আশাবাদী এ গুণী নির্মাতা।

সারাবাংলা/আরএসও

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন