বিজ্ঞাপন

কৃষি, শিল্প ও সেবা খাতের জন্য জিডিপি প্রবৃদ্ধি বাড়ছে

April 3, 2018 | 2:56 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ৬৫ শতাংশ। চলতি অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ৭ দশমিক ৪ শতাংশ।  প্রাথমিক হিসেবে অর্জন লক্ষ্যমাত্রাকেও  ছাড়িয়ে যাবে বলে আশা করছে সরকার।

মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসিতে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই তথ্য জানান পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

চলতি অর্থবছরে কৃষিখাতে সাময়িক হিসাব করা হয়েছে ৩ দশমিক শূন্য ৬ শতাংশ, যা আগের বছরের তুলনায় বেশি। গত ১৬-১৭ অর্থবছরে  কৃষিতে চূড়ান্ত প্রবৃদ্ধি ছিল ২  দশমিক ৯৭ শতাংশ। এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, আগের অর্থবছরে  আগের বছর হাওরে বন্যা ও অতিবৃষ্টির কারনে কৃষিতে কম প্রবৃদ্ধি হয়েছে। এবার প্রাকৃতিক  দুর্যোগ না হওয়া ও কৃষিতে প্রযুক্তির ব্যবহার বাড়ায় এটা সম্ভব হয়েছে বলে জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

চলতি অর্থবছরে শিল্পখাতে প্রবৃদ্ধি আগের বছরের তুলনায় বেড়েছে এবার ১১ দশমিক ৯৯ শতাংশ। যা গত অর্থবছরে ছিল ১০ দশমিক ২২ শতাংশ। মন্ত্রী বলেন, শিল্পখাতের উপখাতগুলোতে এবার ভাল প্রবৃদ্ধি হয়েছে। বিশেষ করে সেবা ও আবাসন খাতে প্রবৃদ্ধি বেড়েছে।

এ নিয়ে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, গত অর্থবছর চূড়ান্ত হিসেবে প্রবৃদ্ধি অর্জিত হয়েছিল ৭ দশমিক ২৮ শতাংশ। বিনিয়োগ, রেমিটেন্স, এবং রাজস্ব আয় বেড়ে যাওয়ায় এ অর্জন সম্ভব হচ্ছে বলে জানান তিনি তিনি। তাছাড়া পরিকল্পিত অর্থনীতির কারণে দেশের আর্থিক খাতে অগ্রগতি অর্জিত হয়েছে জানান মন্ত্রী।

এদিকে, পরিকল্পনামন্ত্রী আরো জানান, মানুষের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৫২ ডলারে। গত বছরে যা ছিল ১ হাজার ৬১০ ডলার। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রাথমিক এ তথ্য প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন