বিজ্ঞাপন

বিএনপির ১৪১টি, আ’লীগের ৩টি মনোনয়নপত্র বাতিল

December 3, 2018 | 9:10 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সারাদেশে বিএনপির ১৪১ এবং আওয়ামী লীগের ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। ইসি সূত্র জানায়, ৩০০ আসনে বিএনপির মোট ৬৯৬ জন প্রার্থী নির্ধারিত সময়ের মধ্যে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এর মধ্যে যাচাই-বাছাই পর্বে ১৪১ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। বর্তমানে দলটির বৈধ প্রার্থী রয়েছেন ৫৫৫ জন।

অন্যদিকে ২৬৪টি আসনে আওয়ামী লীগ থেকে মোট ২৮১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এর মধ্যে ৩ জন প্রার্থীর মনোনয়ন বাছাই পর্বে বাতিল করা হয়েছে। বর্তমানে দলটির ২৭৮ জন বৈধ প্রার্থী রয়েছেন।

সোমবার (৩ ডিসেম্বর) ইসির নির্বাচন পরিচালনা শাখা থেকে এসব তথ্য জানানো হয়। নির্বাচন কমিশনের (ইসি) যুগ্মসচিব ফরহাদ আহম্মদ খান সারাবাংলাকে জানান, গত ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই শেষে রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো তথ্য সমন্বয় করে দল ভিত্তিক মোট প্রার্থী সংখ্যা চূড়ান্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

নির্ধারিত সময়ের শেষ দিন ২৮ নভেম্বর ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র পড়ে। এর মধ্যে গতকাল (২ ডিসেম্বর) বাছাই শেষে ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ এবং ৭৮৬টি মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা।

এদিকে সোমবার ৮২টি আপিল আবেদন জমা পড়েছে। প্রার্থীরা বুধবার পর্যন্ত আপিল করতে পারবেন। প্রথমদিনে ৮২টি আবেদনের মধ্যে নেত্রকোনা-১ আসনের বৈধ প্রার্থী মানো মজুমদারকে ঋণ খেলাপি উল্লেখ করে তার প্রার্থীতা বাতিল করার জন্য আবেদন করেছেন ওই আসনের আরেক প্রার্থী শাহ কুতুবুদ্দীন আহমদ। আগামী ৬ থেকে ৮ ডিসেম্বর শুনানি করে আপিল আবেদন নিষ্পত্তি করবে কমিশন।

তফসিল অনুযায়ী, আগামী ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ এবং ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন