বিজ্ঞাপন

ভারতে নাট্যোৎসব শুরু ‘খনা’র মঞ্চায়নে

January 9, 2019 | 5:03 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বছরের শুরুতেই ভারত সফরে যাচ্ছে নাটকের দল ‘বটতলা’। ‘জলপাইগুড়ি কলাকুশলী নাট্যোৎসব’ শুরু হচ্ছে আগামী ১১ জানুয়ারি। জলপাইগুড়ির রবীন্দ্রভবন মঞ্চে তিন দিনের এই নাট্যোৎসবের এবার উদ্বোধনী পর্দা উঠবে বাংলাদেশের নাটকের দল বটতলা’র নন্দিত নাটক ‘খনা’ মঞ্চায়নের মধ্য দিয়ে। শুক্রবার (১১ জানুয়ারি) ঠিক সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে মঞ্চস্থ হবে নাটক। উৎসবে অংশ নিতে বটতলা’র ১৮ সদস্যের একটি টিম বাংলাদেশ ছাড়ছে ৯ জানুয়ারি।

খনা নাটকটি ইতিমধ্যেই দেশ এবং দেশের বাইরের বিভিন্ন জায়গায় মঞ্চস্থ হয়েছে এবং দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। খনা’র নাট্য আঙ্গিক ও এর পান্ডুলিপির যুথবদ্ধতা আলোচনায় এসেছে বার বার। নাটকটি রচনা করেছেন সামিনা লুৎফা নিত্রা ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

বিজ্ঞাপন

আরও পড়ুন :  যৌথ প্রযোজনার নামে ‘যৌথ প্রতারণা’ বন্ধ করেছি: খোকন


ভারতের জলপাইগুড়ি সফর থেকে ফিরে জানুয়ারির শেষ সপ্তাহে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে খনা’র ৬৭তম প্রদর্শনী করবে বটতলা।

খনার বচনের মাঝে টিকে থাকা শত বছরের আগের জল, মাটি, ফসল আর মানুষের গন্ধ মাখা জ্ঞান আর সত্যটুকু কি সত্যি লীলাবতীর? নাকি এ সত্য-তথ্য সবই এ ভূ-খন্ডের বৃষ্টি, পলি, আর জল হাওয়ার সাথে মিশে থাকা যুগান্তরের সামষ্ঠিক জ্ঞানের সংকলন? লীলাবতী শুধুই কি একজন নারী বলে তার পরিণতি নির্মম, নাকি তিনি নারী হয়ে মিশেছিলেন চাষাভুষোর সনে; সেই তার কাল? এমন নানা বিষয় নিয়ে তৈরি হয়েছে নাটক।

সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন

আরও পড়ুন :

.   ৭২ দেশ, ২১৮ চলচ্চিত্র, মঞ্চ প্রস্তুত

.   হয়েছে আংটি বদল, এপ্রিলে বিয়ে

.   বার্লিনালে ডাক পেলেন দেশের দুই চলচ্চিত্র কর্মী

.   দুই প্যানেলে চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচন

.   বলিউডে ক্যান্সারের নতুন থাবা, এবার রাকেশ রোশন

.   ফেব্রুয়ারিতেও হচ্ছে না উচ্চাঙ্গসংগীত উৎসব

.   সাত বছর পর উপস্থাপনায় নাসির উদ্দিন ইউসুফ


Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন