বিজ্ঞাপন

যুদ্ধাপরাধীদের বিচার: ঐক্যফ্রন্টে আছে, বিএনপিতে নেই

December 18, 2018 | 3:05 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনি ইশতেহারে যুদ্ধাপরাধীদের বিচারের আঙ্গীকার থাকলেও বিএনপির ইশতেহারে তা নেই।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) রাজধানীর হোটেল লেকশোরে দলের স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরীকে পাশে বসিয়ে নির্বাচনি ইশতেহার ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির ইশতেহার: ৫ বছরে এক কোটি নতুন কর্মসংস্থান

ঘোষিত ইশতেহারের চার নম্বর পাতায় ‘মুক্তিযোদ্ধা’ চ্যাপ্টারে বলা হয়েছে, ‘সকল মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রের সম্মানিত নাগরিক হিসেবে ঘোষণা করা হবে এবং মুক্তিযোদ্ধা তালিকা প্রণয়নের নামে দুর্নীতির অবসান ঘটানো হবে। মূল্যস্ফীতির নিরিখে শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের ভাতা বৃদ্ধি করা হবে।’

বিজ্ঞাপন

এছাড়া দেশের সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষা ও মুক্তিযুদ্ধকালীন বধ্যভূমি ও গণকবর চিহ্নিত করে সেসব স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হবে। রাষ্ট্রীয় উদ্যোগে নিবিড় জরিপের ভিত্তিতে মুক্তিযুদ্ধে শহীদদের একটি সঠিক তালিকা তৈরি করা হবে এবং তাদের যথাযথ মর্যাদা ও রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদান করা হবে বলেও অঙ্গীকার করা হয়েছে বিএনপির ইশতেহারে।

কিন্তু নয় পৃষ্ঠার ওই সংক্ষিপ্ত ইশতেহারের কোথাও একত্তরের যুদ্ধাপরাধী বা মানবতাবিরোধী অপরাধীদের বিচারকাজ চালিয়ে যাওয়ার কোনো অঙ্গীকার নেই। যদিও বিএনপির নতুন রাজনৈতিক মিত্র জাতীয় ঐক্যফ্রন্ট ঘোষিত ইশতেহারে ‘যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম চলমান থাকবে’ বলে অঙ্গীকার করা হয়েছে। কিন্তু দীর্ঘ দিনের পুরোনো রাজনৈতিক মিত্র জামায়াতকে নিয়ে জোট বাধা বিএনপির নির্বাচনি ইশতেহারে যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়টি স্থান পায়নি।

‘নৌকায় ভোট দিন, উন্নয়ন ও সমৃদ্ধি দেব’

যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়টি ইশতেহারে না রাখার ব্যাপারে সাংবাদিকরা জানতে চাইলে বিষয়টি কৌশলে এড়িয়ে যান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘এটি আমাদের সংক্ষিপ্ত ইশতেহার। যে বিষয়গুলো এই ইশতেহারে নেই। সেই বিষয়গুলো বিস্তারিত ইশতেহারে আপনারা পাবেন।’

কিন্তু সংশ্লিষ্টরা বলছেন, জামায়াতের সঙ্গে আসন ভাগাভাগির কারণে এই নির্বাচনি ইশতেহারে যুদ্ধপরাধীদের বিচারের বিষয়টি কিছুইতেই সামনে আনবে না বিএনপি। স্বাধীনতাবিরোধী জামায়াতকে নিজেদের জোটে রেখে তাদের মানবতাবিরোধী অপরাধের বিচার করতে যাবে না দলটি।

সারাবাংলা/এজেড/জেডএফ

আরও পড়ুন:

বিজ্ঞাপন

ক্ষমতায় গেলে কারও ওপরই প্রতিশোধ নেওয়া হবে না: ফখরুল

ইশতেহারে ‘সংখ্যালঘু মন্ত্রণালয়’ প্রতিষ্ঠার অঙ্গীকার বিএনপির

সরকারি চাকরিতে মেধা ও যোগ্যতা বিবেচনার অঙ্গীকার আ.লীগের

আ.লীগের ভুল-ভ্রান্তি ক্ষমাসুন্দর চোখে দেখার অনুরোধ

ব্লু-ইকোনমি অগ্রাধিকার পেয়েছে আওয়ামী লীগের ইশতেহারে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন