বিজ্ঞাপন

১৪ জানুয়ারি ঢাকা সফরে আসছেন প্রণব মুখার্জী

January 4, 2018 | 7:56 pm

এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ভারতের সদ্য বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জী দুই দিনের সফরে আগামী ১৪ জানুয়ারি ঢাকা আসছেন।

সামনের ১৩ থেকে ১৫ জানুয়ারি বাংলা একাডেমিতে অনুষ্ঠিত হবে ৩ দিনব্যাপী ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ১৪২৪’। এই সম্মেলনের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে ঢাকা আসবেন প্রণব মুখার্জী। আর সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ১৪২৪’ এর আন্তর্জাতিক সমন্বয়ক, মুক্তিযোদ্ধা এবং অবসরপ্রাপ্ত মেজর এ এস এম সামছুল আরেফিন বৃহস্পতিবার সারাবাংলা’কে জানান, ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে যোগ দিতে ভারতের সদ্য বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জী দুই দিনের সফরে আগামী ১৪ জানুয়ারি ঢাকা আসবেন, ১৬ জানুয়ারি ভারত ফিরে যাবেন। এরই মধ্যে তিনি ঢাকা আসার বিষয়য়ে চূড়ান্ত সম্মতি দিয়েছেন।’

বিজ্ঞাপন

‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ১৪২৪’ সম্পর্কে সামছুল আরেফিন সারাবাংলা’কে বলেন, ‘সারা বিশ্বে যারা বাংলা ভাষা নিয়ে কাজ করেন, মূলত তাদের নিয়েই এই সম্মেলন। এটাকে বাংলা ভাষার বিশাল উৎসবও বলা যায়। বাংলাদেশ ছাড়াও এই সম্মেলনে ভারত, জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পৃথিবীর একাধিক দেশ থেকে অতিথিরা আসবেন। বিভিন্ন দেশ থেকে মোট ২০০ প্রতিনিধি এই সম্মেলনে যোগ দেবেন’।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, ভারতের সদ্য বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জীকে ঢাকায় যথাযথ সম্মন দেয়া হবে। তিনি ঢাকার কাছে ভিভিআইপি (অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তি) মর্যাদার থেকেও বেশি গুরুত্বপূর্ণ। প্রণব মুখার্জী ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশষ আতিথেয়তা পাবেন। এ উপলক্ষে ঢাকার ভারতীয় হাইকমিশন আয়োজন করবে বিশেষ অনুষ্ঠান।

এ ছাড়া প্রণব মুখার্জী চট্টগ্রাম সফর করবেন। সেখানে তিনি মাস্টার দা সূর্য সেনের জন্ম ভিটা দেখতে যাবেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ ও ভারতের দুইটি সংগঠন যৌথভাবে ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ১৪২৪’ অনুষ্ঠানটির আয়োজন করছে। বাংলাদেশ অংশের ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’ এবং ভারত অংশের ‘নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন’ অনুষ্ঠানটির আয়োজন করেছে। প্রণব মুখার্জী ভারতের রাষ্ট্রপতি হওয়ার আগ পর্যন্ত ১২ বছর ‘নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন’-এর প্রেসিডেন্ট ছিলেন।

‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ১৪২৪’ সম্পর্কে জানা গেছে, বাংলা একাডেমিতে ৩ দিনব্যাপী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে। তবে ১৩ জানুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানটি হবে ওসমানী স্মৃতি মিলনায়তনে। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন।

বাংলা একাডেমির ২টি মিলনায়তন ও ৩টি মঞ্চে অনুষ্ঠিত হবে ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ১৪২৪’। সম্মেলনের পাশাপাশি বাংলা একাডেমি প্রাঙ্গণে বই ও নানারকম সাহিত্য-সাময়িকী বিক্রয় ও প্রদর্শনীর ব্যবস্থা থাকবে।

সম্মেলনে মোট বাংলা ভাষার ওপর ৬টি সেমিনার অনুষ্ঠিত হবে। এ ছাড়া একাধিক তাবু বা অস্থায়ী মঞ্চে ২টি চলচ্চিত্র, ৪টি নাটক ও ১টি আলেখ্য মঞ্চায়িত হবে। সেই সঙ্গে গান পরিবেশন, আবৃত্তি ও গল্প-কবিতা পাঠের আসর থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন