বিজ্ঞাপন

অবসরে ব্রাজিলের জুলিও সিজার

April 22, 2018 | 2:11 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

শেষবার ব্রাজিলের জার্সিতে নেমেছিলেন ২০১৪ সালে। ফিফা বিশ্বকাপের ২০তম আসরে ঘরের মাঠে বিশ্বকাপটা ছিল ব্রাজিলের দুঃস্বপ্ন। সেমিফাইনালে জার্মানির বিপক্ষে সেই ম্যাচে ব্রাজিল হেরেছিল ৭-১ গোলে। ক্যারিয়ারের সবচেয়ে হতাশ দিনটা বোধহয় সেদিনই পার করেছেন ব্রাজিলের অন্যতম সেরা গোলরক্ষক জুলিও সিজার। ব্রাজিলের এই গোলরক্ষক এবার ক্যারিয়ারের ইতি টানছেন বলে জানিয়েছে ফুটবলের জনপ্রিয় সংবাদমাধ্যম গোল ডটকম।

৩৮ বছর বয়সী ব্রাজিলের সাবেক এই গোলরক্ষক জাতীয় দলের হয়ে ২০০৪-১৪ সাল পর্যন্ত সবমিলিয়ে ৮৭টি ম্যাচ খেলেছেন। মাঠে নেমেছেন ২০১০ এবং ২০১৪ বিশ্বকাপেও। জাতীয় দলের হয়ে কোপা আমেরিকা ২০০৪ জয়ী এই তারকা ২০০৯ ও ২০১৩ সালে জিতেছেন ফিফা কনফেডারেশন কাপ। ২০১৩ সালে জাতীয় দলের হয়ে জিতেছেন গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড।

ক্লাব ক্যারিয়ার শুরু করেছিলেন ১৯৯৭ সালে ব্রাজিলের ক্লাব ফ্লামেঙ্গোতে, ক্যারিয়ারের ইতিও টেনেছেন সেখান থেকেই। শনিবার (২১ এপ্রিল) ফ্লামেঙ্গোর হয়ে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেন এই ব্রাজিলিয়ান।

বিজ্ঞাপন

২০০৫ সালে ফ্লামেঙ্গো ছাড়ার পর ২০১৭ পর্যন্ত চারটি ক্লাবে নাম লিখিয়েছেন এই তারকা গোলরক্ষক। ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানে পার করেছেন জীবনের সেরা সময়। ২২৮ ম্যাচে মাঠে নেমেছেন, ২০০৯-১০ মৌসুমে জিতেছেন উয়েফা চ্যাম্পিয়নশিপ শিরোপা। সেবার উয়েফা ক্লাব সেরা গোলরক্ষকও নির্বাচিত হয়েছেন এই ব্রাজিলিয়ান।

এরপর ক্লাব কুইনস পার্ক রেঞ্জারস, টরনটো এফসি এবং বেনফিকার হয়ে খেলে আবার ফিরেছেন শৈশবের ক্লাব ফ্লামেঙ্গোতে। অবশ্য এখানে এসে ১টি মাত্র ম্যাচ খেলেই ফুটবলে ইতি টানার ঘোষণা দিয়েছেন সিজার।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন