বিজ্ঞাপন

জাতীয় শোক দিবস: সোহরাওয়ার্দী হাসপাতালে চলছে সেবা সপ্তাহ

August 13, 2018 | 2:38 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে বিশেষ সেবা সপ্তাহের আয়োজন করা হয়েছে। এরমধ্যে রয়েছে ১৫ আগস্টে বর্হিবিভাগে বিনামূল্যে সেবা দেওয়া, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও হাসপাতালের ভেতরে হেল্প ডেস্কসহ নানা ধরণের উদ্যোগ নেওয়া হয়েছে।

আজ সোমবার (১৩ আগস্ট) হাসপাতালের এসব কার্যক্রম সর্ম্পকে সারাবাংলাকে জানান শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের হেপাটোলজি বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. ফয়েজ আহমদ খন্দকার। তিনি সারাবাংলাকে বলেন, জাতীয় শোকদিবস উপলক্ষ্যে গতকাল ১২ আগস্ট থেকে সেবা সপ্তাহ শুরু হয়ে চলব আগামী ১৮ আগস্ট পর্যন্ত।

অধ্যাপক ডা. ফয়েজ আহমদ খন্দকার বলেন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে এই সেবা সপ্তাহের প্রতিদিন বর্হিবিভাগে বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধায়নে এই সাতদিন সেবা দেওয়া হবে। হাসপাতালের প্রতিটি বিভাগের একজন করে বিশেষজ্ঞ চিকিৎসকরা উপস্থিত থাকবেন প্রতিদিন। যেটা সাধারণত বর্হিবিভাগে হয় না।

বিজ্ঞাপন

একইসঙ্গে হাসপাতালে বিনামূল্যে ব্লাড গ্রুপিং এবং ব্লাড ডোনেশনের ব্যবস্থা করা হয়েছে। যারা ব্লাড ডোনেট করতে চাচ্ছেন তাদের রক্ত সংগ্রহ করে সন্ধানী অথবা আমাদের হাসপাতালের নিজস্ব তত্ত্ববধায়নে রাখা হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, সেখান থেকে আমাদের রোগীদের প্রয়োজন হলে রক্ত দেওয়া হবে।

হাসপাতালের বর্হিবিভাগ এবং অন্তঃবিভাগে কয়েকটি হেল্প ডেস্ক করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এসব হেল্প ডেস্ক থেকে স্বাস্থ্য সচেতনতামূলক কার্যক্রম নেওয়া হচ্ছে। হাসপাতালে যারা আসবেন তাদেরকে হেলথ এডুকেশন দেওয়া হবে এবং হাপসাতালের বিভিন্ন সেবা সর্ম্পকে জানানোই এসব হেল্প ডেস্কের মূল উদ্দেশ্য। একইসঙ্গে এই হেল্প ডেস্ক থেকে জানানো হবে কোনো রোগের চিকিৎসা হাসপাতালের কোনদিকে গেলে পাওয়া যাবে অর্থ্যাৎ রোগীসহ তাদের স্বজনদের অনেকটা গাইড হিসেবে কাজ করছে এসব হেল্প ডেস্ক।

বিজ্ঞাপন

পাশাপাশি হাসপাতালের বর্হিবিভাগের সামনে একটি বড় টিভি পর্দায় বঙ্গবন্ধুর কিছু ভাষণের ক্লিপিং প্রচার দেখানো হচ্ছে যেখানে স্বাস্থ্য সচেতনতাবিষয়ক ভিডিও প্রচার করা হচ্ছে। সেখানে আরও থাকছে স্বাস্থ্য সচেতনতামূলক ভিডিও-নাটিকা।

হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া সারাবাংলাকে বলেন, ১৫ আগস্ট সরকারি ছুটির দিন হলেও আমরা বিশেষ ব্যবস্থাপনায় সেদিন বর্হিবিভাগ খোলা রাখবো। ওই দিন ১০ টাকা মূল্যের টিকেটটি ফ্রি করে দেওয়া হয়েছে। রোগীরা বিনামূল্যে বর্হিবিভাগে সেবা নিতে পারবেন।

সকাল নয়টা থেকে শুরু হয়ে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বিনামূল্যের এই চিকিৎসাসেবা চলবে মন্তব্য করে ডা. উত্তম কুমার বড়ুয়া বলেন, একইসঙ্গে ১৫ আগস্টে তাদের পরীক্ষা-নিরীক্ষা দরকার হবে তাদের জন্য বিনামূল্যে এই টেস্টের ব্যবস্থা করা যায় কি না সে বিষয়েও হাসপাতাল কর্তৃপক্ষ ব্যবস্থা নিচ্ছে।

সারাবাংলা/জেএ/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন