বিজ্ঞাপন

ডিজিটাল নিরাপত্তা আইন: সম্পাদক পরিষদের মানববন্ধন শনিবার

September 22, 2018 | 10:54 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সদ্য পাস হওয়া ‘ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮’কে স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী অভিহিত করে এই আইনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে সম্পাদক পরিষদ। আগামী শনিবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠেয় এই কর্মসূচিতে গণমাধ্যমের সঙ্গে যুক্ত সবাইকে আহ্বান জানানো হয়েছে।

আজ শনিবার (২২ সেপ্টেম্বর) ডেইলি স্টার সেন্টারে সম্পাদক পরিষদের এক বৈঠকে এ কর্মসূচির সিদ্ধান্ত নেওয়া হয়।

এ তথ্য নিশ্চিত করে বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক ও বেসরকারি টেলিভিশন চ্যানেল নিউজ টুয়েন্টেফোরের প্রধান নির্বাহী নঈম নিজাম সারাবাংলাকে বলেন, আমরা আগামী শনিবার (২৯ সেপ্টেম্বর) মানববন্ধন করব। সম্পাদক পরিষদ এই মানববন্ধন আয়োজন করলেও পরিষদের পক্ষ থেকে আমরা সব সাংবাদিককে এই মানববন্ধনে অংশ নিতে আহ্বান জানাচ্ছি।

বিজ্ঞাপন

ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারায় ঔপনিবেশিক আমলের অফিস সিক্রেসি অ্যাক্টকে ফিরিয়ে আনাসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের বিলুপ্ত ৫৭ ধারার বিভিন্ন বিষয়কে এই আইনের বিভিন্ন ধারায় সংযোজনকে সাংবাদিকতার পরিপন্থী বলেও অভিহিত করেন নঈম নিজাম।

নিউজ টুডে’র প্রতিষ্ঠাতা সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বৈঠকে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান, নিউ এজ সম্পাদক নূরুল কবীর, কালের কণ্ঠ  সম্পাদক ইমদাদুল হক মিলন, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, ইনকিলাব সম্পাদক এ এমএম বাহাউদ্দিন, নয়াদিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দিন, আজাদী সম্পাদক এম এ মালেক, করতোয়া সম্পাদক মোজাম্মেল হক, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদ সাইফুল আলম, বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান, সমকালের সহযোগী সম্পাদক সবুজ ইউনূস, ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের যুগ্ম সম্পাদক শামসুল হক জাহিদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনের অন্তত আটটি ধারায় গণমাধ্যম প্রতিনিধিদের আপত্তি থাকলেও তা সুরাহা না করেই  বুধবার (১৯ সেপ্টেম্বর) সংসদে পাস করা হয় ডিজিটাল নিরাপত্তা বিল। সাংবাদিকরা বলছেন, এই আইনের ফলে স্বাধীন সাংবাদিকতার পথ রুদ্ধ হবে। সাংবাদিকরা প্রতি পদে পদে ক্ষতিগ্রস্ত হবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন