বিজ্ঞাপন

রিটার্ন দাখিল পদ্ধতি সহজ করার আহ্বান প্রধান বিচারপতির

September 22, 2018 | 7:35 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জনগণ যাতে হয়রানির শিকার না হয় সেদিকে লক্ষ্য রেখে রিটার্ন ও সম্পদ বিবরণী দাখিলের পদ্ধতি সহজ করার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেন, করের বিস্তৃতি সম্প্রসারণ করে করবান্ধব সংস্কৃতি চালু করা দরকার।

শনিবার (২২ সেপ্টেম্বর) বিকেলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে এক অনুষ্ঠানে অংশ নিয়ে প্রধান বিচারপতি এই আহ্বান জানান। এদিন মাসিক পত্রিকা ‘করাদালত’ এর তিন দশক পূর্তি উদযাপন করা হয়।

প্রধান বিচারপতি বলেন, বলা হয়, যারা কর দেয় তারাই সমস্যার সম্মুখীন হয়, আর যারা কর দেয় না তাদের কোনো সমস্যা হয় না। এই সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। কর আইন অত্যন্ত ড্রাই এবং জটিল বিষয়। কর আইন হচ্ছে ‘এমবিগুয়াস’। আইন যদি ‘এমবিগুয়াস’ হয় তাহলে সেখানে স্বেচ্ছারিতার সুযোগ থেকে যায়। জনগণ হয়রানির শিকার হয়। আমাদের বিদ্যমান কর আইনকে গবেষণা করে আরও সহজ করা হলে জনগণ কর দিতে উৎসাহিত হবে। বিকল্প বিরোধের মাধ্যমে কর মামলাগুলো নিষ্পত্তি করার ক্ষেত্রে বেশি মনোযোগী হলে রাজস্ব সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তি হবে। বাড়বে রাজস্ব আদায়ের হার।

বিজ্ঞাপন

করাদালত পত্রিকার প্রকাশক ও সম্পাদক আইনজীবী আবু আমজাদ এতে সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন সাবেক বিচারপতি সৈয়দ আমীরুল ইসলাম, বার কাউন্সিলের সদস্য সৈয়দ রেজাউর রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মো. সিরাজুল ইসলাম ও ট্যাক্সেস ল’ইয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুল হুদা।

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন