বিজ্ঞাপন

পুরো সিরিজের পর এগিয়ে টাইগাররা

August 6, 2018 | 12:16 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট কিটসে তিন ম্যাচের সিরিজের প্রথমটি হেরে যাওয়ার পর ফ্লোরিডায় দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। স্বাগতিকদের বিপক্ষে প্রথম ম্যাচ হারলেও যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো খেলতে নেমেই টানা দুই ম্যাচ জেতে টাইগাররা। শুধু তাই নয়, সিরিজ নির্ধারণী ম্যাচে উইন্ডিজদের ১৯ রানে হারিয়ে সিরিজ জিতে (২-১ ব্যবধান) নিয়েছে লাল-সবুজরা। ক্যারিবীয়দের বিপক্ষে দুর্দান্ত বাংলাদেশকেই দেখা যায়। বিদেশের মাটিতে দ্বিতীয়বারের টি-টোয়েন্টি সিরিজ জয়ের স্বাদ পায় বাংলাদেশ।

পুরো সিরিজে ব্যাট-বল হাতে এগিয়ে বাংলাদেশের খেলোয়াড়রা। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে সর্বোচ্চ রান, সর্বোচ্চ উইকেট, ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস, দলীয় সর্বোচ্চ ইনিংস-সবটাই বাংলাদেশের দখলে। মাঝে বেস্ট বোলিং ফিগারের তালিকাটা গেছে ওয়েস্ট ইন্ডিজের দখলে। সর্বোচ্চ রানের তালিকায় শীর্ষে সাকিব আল হাসান, সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় শীর্ষে মোস্তাফিজুর রহমান, সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটা তামিম ইকবালের দখলে আর সর্বোচ্চ দলীয় ইনিংসে এগিয়ে টাইগাররা।

সর্বোচ্চ রান: এই তালিকায় তিন ম্যাচ খেলে শীর্ষে আছেন সাকিব। তিন ম্যাচে তিন ইনিংসে ব্যাট করে সাকিব করেছেন সর্বোচ্চ ১০৩ রান। ইনিংস সর্বোচ্চ ৬০ রান করেছেন। ১৫টি বাউন্ডারি আর একটি ওভার বাউন্ডারিও এসেছে সাকিবের ব্যাট থেকে। স্ট্রাইকরেট ১৪৭.১৪ আর ব্যাটিং গড় ৩৪.৩৩। এই তালিকায় দুইয়ে ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল। তিন ম্যাচের তিন ইনিংসে তিনি করেছেন ৯৯ রান। আর তামিম ইকবাল তিন ইনিংসে করেছেন তৃতীয় সর্বোচ্চ ৯৫ রান। লিটনের ব্যাট থেকে এসেছে ৮৬, রভম্যান পাওয়েল করেছেন ৮১ আর মাহমুদুল্লাহ রিয়াদ করেছেন ৮০ রান।

বিজ্ঞাপন

সর্বোচ্চ উইকেট: ইনজুরি কাটিয়ে দলে ফেরা মোস্তাফিজুর রহমান নিজেকে আবারো প্রমাণ করেছেন। পুরো সিরিজে দুর্দান্ত কাটার-স্লোয়ারে নাজেহাল করেছেন ওয়েস্ট ইন্ডিজের বাঘা-বাঘা ব্যাটসম্যানদের। সর্বোচ্চ ৮ উইকেট নিয়েছেন তিনি। কাটার মাস্টার খ্যাত মোস্তাফিজ তিন ম্যাচে ৯.১ ওভার হাত ঘুরিয়ে খরচ করেছেন ৯৯ রান। দুইয়ে থাকা ক্যারিবীয়ান কেমো পল পুরো সিরিজে ১১ ওভার বল করে ৮৯ রান দিয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৬ উইকেট পান।

ব্যক্তিগত ইনিংস: ইনিংস সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসে শীর্ষে টাইগার ওপেনার তামিম ইকবাল। এই তালিকায় প্রথম তিনটি ঘরেই বাংলাদেশের ব্যাটসম্যানরা। শীর্ষে থাকা তামিম সিরিজের দ্বিতীয় ম্যাচে ৪৪ বলে ছয়টি চার আর চারটি ছক্কায় করেন ৭৪ রান। তৃতীয় ম্যাচে ৩২ বলে ৬টি চার আর ৩টি ছক্কায় লিটন করেন ৬১ রান। আর তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেলেছেন সাকিব। টাইগার অধিনায়ক দ্বিতীয় ম্যাচে ৩৮ বল মোকাবেলা করে ৯টি চার আর একটি ছক্কায় করেছিলেন ৬০ রান। চার নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল ২১ বলে ৪৭ রানের একটা ইনিংস খেলেছিলেন।

বেস্ট বোলিং ফিগার: এই তালিকায় এক নম্বরে জায়গা পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কেরসিক উইলিয়ামস। প্রথম টি-টোয়েন্টিতে ৪ ওভারে ২৮ রানের বিনিময়ে নিয়েছিলেন চারটি উইকেট। দুইয়ে থাকা বাংলাদেশের স্পিনার নাজমুল ইসলাম অপু দ্বিতীয় ম্যাচে ৪ ওভারে ২৮ রান খরচায় নিয়েছিলেন তিনটি উইকেট।

বিজ্ঞাপন

দলীয় সর্বোচ্চ: প্রথম ম্যাচে বাংলাদেশ ৯ উইকেট হারিয়ে করেছিল ১৪৩ রান। বৃষ্টির কারণে ১১ ওভারে ওয়েস্ট ইন্ডিজের টার্গেট দাঁড়ায় ৯১ রান। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে করেছিল ১৭১ রান। জবাবে, ওয়েস্ট ইন্ডিজ ৯ উইকেট হারিয়ে করে ১৫৯ রান। আর তৃতীয় ম্যাচে বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে তোলে ১৮৪ রান। যা ক্যারিবীয়ানদের বিপক্ষে টাইগারদের সর্বোচ্চ দলীয় ইনিংস। ব্যাটিংয়ে নেমে ১৭.১ ওভারে ৭ উইকেট হারিয়ে ক্যারিবীয়ানরা তোলে ১৩৫ রান।

সারাবাংলা/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন