বিজ্ঞাপন

মুখ বন্ধ রাখার জন্য টাকা প্রদান ‘আইন ভঙ্গ’ নয় : ট্রাম্প

August 23, 2018 | 5:26 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, ব্যক্তিগত সম্পর্ক গোপন রাখার জন্য দুই নারীকে অর্থ দেওয়ার বিষয়টি মার্কিন নির্বাচনী বিধিমালা ভঙ্গ করেনি। ফক্স অ্যান্ড ফ্রেন্ডস অনুষ্ঠানে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প এই মতামত তুলে ধরেন বলে জানায় বিবিসি।

ট্রাম্প বলেন, ব্যক্তিগতভাবে অর্থ দেওয়া হয়েছে। নির্বাচনী ক্যাম্পেইনের সাথে টাকার কোন সম্পর্ক নেই। এসব বিষয় তাকে অনেক পরে জানানো হয়। যদিও ট্রাম্প পূর্বে বলেছিলেন অর্থ লেনদেনের বিষয়ে তিনি অবগত নন।

মঙ্গলবার ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেন আদালতে স্বীকারোক্তির দিয়ে জানান, ২০১৬ সালে মার্কিন নির্বাচনে প্রভাব খাটাতে ও ট্রাম্পের ভাবমূর্তি বজায় রাখতে স্টর্মি ড্যানিয়েলস ও প্লেবয় মডেল ক্যারেন ম্যাকডুগালকে অর্থ প্রদান করা হয়েছিল। ট্রাম্পের সরাসরি নির্দেশে কোহেন এই কাজে মধ্যস্থতা করেন। শর্ত ছিল ওই দুই নারীর ট্রাম্পের সঙ্গে পূর্বের ব্যক্তিগত সম্পর্ক গোপন রাখবেন।

বিজ্ঞাপন

ট্রাম্প ওই অনুষ্ঠানে মাইকেল কোহেনের বিরুদ্ধে আরও অভিযোগ করে বলেন, কোহেন নিজের দন্ড কমাতে মিথ্যে গল্প বানাচ্ছেন।

মার্কিন রাজনৈতিক অঙ্গনে এখন বিতর্কের বিষয় হচ্ছে ট্রাম্প নির্বাচনী প্রচারণায় সত্যিই নিয়ম ভেঙ্গেছেন কিনা? তবে এই বিষয়টি এখন সম্পূর্ণ নির্ভর করছে ঘটনাটির তদন্তকারী দলের উপর। তারা যদি প্রমাণ করতে পারেন, প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ট্রাম্প ব্যক্তিগত সম্মান রক্ষায় অর্থ ব্যয় করেছেন ও নির্বাচনে প্রভাব রাখতে কোহেনকে অর্থ দিয়েছেন তবে ট্রাম্পকে অভিশংসনের মুখোমুখি করা যাবে।

কারণ মার্কিন নির্বাচনী বিধিতে স্পষ্ট করে বলা আছে প্রার্থী এধরনের কাজ করে থাকলে তা অবশ্যই নির্বাচন কমিশনকে জানাতে হবে। তবে কোহেনের স্বীকারোক্তি অনুসারে ওই দুই নারীকে অর্থ বরাদ্ধের বিষয়টি মার্কিন নির্বাচন কমিশন জানতেন না। তাই ট্রাম্পের কেলেঙ্কারিতে মার্কিন রাজনৈতিক পরিস্থিতি এখন কোথায় গিয়ে ঠেকছে তাই দেখার বিষয়।

বিজ্ঞাপন

সারাবংলা/এনএইচ

আরও পড়ুন,
ট্রাম্পের সঙ্গে সম্পর্ক থাকা ‘নারীদের’ অর্থ দিয়েছিলেন কোহেন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন