বিজ্ঞাপন

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৮% হতে পারে: পরিকল্পনামন্ত্রী

September 6, 2018 | 4:38 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৮ দশমিক ২৫ শতাংশ হতে পারে বলে মনে করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই জিডিপি আগামী পাঁচ বছরে ৯ শতাংশে উন্নীত হবে বলেও মনে করেন তিনি।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এ কথা বলেন।

গত অর্থবছরের চূড়ান্ত হিসাবে জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশের কাছাকাছি হতে পারে বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী। তবে, সাময়িক হিসাবে ৭ দশমিক ৬৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বলে কয়েক মাস আগে জানিয়েছিল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বিজ্ঞাপন

নির্বাচনের বছরে প্রবৃদ্ধি কমতে পারে কি না—এমন প্রশ্ন করা হলে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সব দেশেই নির্বাচন হয়, এটাই স্বাভাবিক। সচিবদের বলেছি, নির্বাচন করব আমি, আপনারা নন। তাই নির্বাচনের বছরে জিডিপি প্রবৃদ্ধি যেন কমে না যায় সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে। এরই মধ্যে আগামী ছয় মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) প্রকল্পের টাকা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের হিসাবে চলে গেছে। টাকার জন্য অর্থ মন্ত্রণালয় বা পরিকল্পনা মন্ত্রণালয়ে আসতে হবে না। তাই প্রকল্প বাস্তবায়ন নিয়ে কোনো সমস্যা হবে না। ফলে জিডিপি প্রবৃদ্ধিতে প্রভাব পড়বে না।’

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘ইভিএম কেনা ও ব্যবহারের বিপক্ষে নই আমি। তবে, ধীরে ধীরে এর ব্যবহার করা উচিত বলে মনে করেন তিনি। ইভিএম কেনার একটি প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে আছে বলে তিনি জানান। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনা মন্ত্রী বলেন, ইভিএম কেউ চাপিয়ে দিতে পারবে না। এটি আস্তে আস্তে ব্যবহার করতে হবে। এ জন্য প্রশিক্ষণ দিতে হবে। প্রধানমন্ত্রী এ বিষয়ে নির্দেশনা দেবেন।

সারাবাংলা/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন