বিজ্ঞাপন

আলোক উৎসব কাল

September 6, 2018 | 9:23 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিদ্যুৎ উৎপাদনের ২০ হাজার মেগাওয়াটের সক্ষমতা অর্জন করেছে বাংলাদেশ। এই অর্জনকে স্মরণীয় করে রাখতে আগামীকাল শুক্রবার (৭ সেপ্টেম্বর) বর্ণিল আলোক উৎসবের আয়োজন করেছে সরকার। আতশবাজি পুড়িয়ে রাজধানীর রাজধানীর মিরপুর, বসুন্ধরা, আর হাতিরঝিলে উদ্বোধন করা হবে এই আলোক উৎসব। তবে মিরপুরের বদলে সদরঘাটে আলোক উৎসব হওয়ার সম্ভাবনা রয়েছে।

এখানে উল্লেখ্য, এর আগে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ১৫ হাজার মেগাওয়াট অর্জন উপলক্ষে সরকার ২০১৬ সালে আলোক উৎসবের আয়োজন করেছিল। সেই হিসেবে গত দুই বছরে দেশে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা বেড়েছে ৫ হাজার মেগাওয়াট।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু সারাবাংলাকে বলেন, বর্তমান সরকার ২০০৯ সালে প্রথমবার ক্ষমতা গ্রহণের সময় বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ছিল চার হাজার ৯৪২ মেগাওয়াট, যা বর্তমানে ২০ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে। মাত্র ১০ বছরে এই অগ্রগতি নিঃসন্দেহে একটি বিরল অর্জন। বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহে আলোক উৎসব উদযাপনের মাধ্যমে এই অর্জনকে স্মরণীয় করে রাখা হবে।

বিজ্ঞাপন

বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস এ বিষয়ে জানান, দেশে মোট ১২৪টি বিদ্যুৎকেন্দ্র রয়েছে। এগুলোর সম্মিলিত উৎপাদন ক্ষমতা ১৭ হাজার ৪৩ মেগাওয়াট। এর সঙ্গে ক্যাপটিভ পাওয়ার থেকে ২ হাজার ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাচ্ছে। নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদন হচ্ছে আরও ২৯০ মেগাওয়াট বিদ্যুৎ। সব মিলিয়ে বিদ্যুতের মোট উৎপাদন ক্ষমতা দাঁড়িয়েছে ২০ হাজার ১৩৩ মেগাওয়াটে। এছাড়া আগামী ১০ সেপ্টেম্বর ভারত থেকে আসছে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ।

এদিকে, আজ বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) শুরু হয়েছে বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ ২০১৮। ‘অনির্বাণ আগামী’ প্রতিপাদ্যকে সামনে রেখে বসুন্ধরা আর্ন্তজাতিক কনভেশন সিটিতে এই সপ্তাহের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই আয়োজন।

বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, বিদ্যুৎ সাশ্রয়ে জনসচেতনতা তৈরির জন্য তিন দিন বিভিন্ন আয়োজনে এই সপ্তাহ পালন করা হবে। প্রতিবারের মতো এবার বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহে থাকবে মেলা, ক্যাম্প ও সেমিনার। মেলায় বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্রপাতির ওপর জোর দেওয়া হবে বেশি। সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি ৭০টিরও বেশি বেসরকারি দেশি ও বিদেশি প্রতিষ্ঠান এ মেলায় অংশ নেবে।

বিজ্ঞাপন

বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহে তিন দিনে থাকছে চারটি সেমিনার। প্রথম দিন বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে ‘ফিউচার প্রসপেক্টাস অব রিজিওনাল কানেকটিভিটি’ শীর্ষক সেমিনার। দ্বিতীয় দিন কাল শুক্রবার থাকছে ‘পাওয়ার অ্যান্ড এনার্জি: ফান্ডিং দ্য ওয়ে টু সাসটেইনেবল গ্রোথ’ ও ‘নিউ টেকনোলজিস: ইনোভেশনস ইন পাওয়ার অ্যান্ড এনার্জি’ শীর্ষক দুইটি এবং শেষ দিন অর্থাৎ ৮ সেপ্টেম্বর ‘এনার্জি প্রাইসিং’ নিয়ে আরও একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন-

‘২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে’

‘ভবিষ্যতে ভর্তুকি নয়, বিদ্যুৎ খরচ পুরোটাই গ্রাহককে দিতে হবে’

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন