বিজ্ঞাপন

জাদুঘরে দেবলীনার গান

September 9, 2018 | 4:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

দেবলীনা সুর। সঙ্গীতাঙ্গনের পরিচিত মুখ। প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়ে যারা সঙ্গীতচর্চা করছেন তিনি তাদের একজন। সোমবার  (১০ সেপ্টেম্বর) ঢাকাস্থ  ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের (ইউজিসিসি) আয়োজনে গান গাইবেন দেবলীনা। জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ছয়টায় হবে তার একক পরিবেশনা।

দেবলীনা সুর জানালেন, অনুষ্ঠানে তিনি মূলত রবীন্দ্র-নজরুল, পঞ্চকবি আর ফোক গান করবেন। পাশাপাশি দর্শকদের মাঝ থেকে কোনও অনুরোধ এলে সে গানগুলোও করার চেষ্টা করবেন।

খুব ছোটবেলা থেকেই সাংস্কৃতিক আবহে বেড়ে উঠেছেন দেবলীনা। অসংখ্য অর্জনের মাঝে ছেলেবেলাতেই একাধিক জাতীয় পুরস্কার অর্জন করেন তিনি। পরবর্তীতে ভারতের শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়তে যান। সেখানে রবীন্দ্রসঙ্গীত বিভাগ থেকে প্রথম শ্রেণি পেয়ে বি-মিউজ অনার্স ডিগ্রি লাভ করেন। শিক্ষাজীবনে তিনি অনেক গুণী সঙ্গীতেজ্ঞের কাছে তালিম নেয়ার সুযোগ পান। অনার্স  শেষে‘আইসিসিআর স্কলারশিপ’ নিয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে রবীন্দ্রসঙ্গীতে প্রথম শ্রেণিতে এম-মিউজ ডিগ্রি অর্জন করেন তিনি। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে সঙ্গীতশিক্ষা গ্রহণকালে পশ্চিমবঙ্গ কেন্দ্রীয় তথ্য অধিদপ্তর আয়োজিত ‘রাজ্যসঙ্গীত’ প্রতিযোগিতায় অংশ নিয়ে লোকসঙ্গীতে প্রথম স্থান লাভ করেন।

বিজ্ঞাপন

বর্তমানে দেশের অধিকাংশ টেলিভিশন চ্যানেলসহ স্টেজে রবীন্দ্রসংগীতের পাশাপাশি পঞ্চকবির গান, আধুনিক ও লোকসংগীত পরিবেশন করে থাকেন দেবলীনা। পাশাপাশি সঙ্গীত বিষয়ক অনুষ্ঠান উপস্থাপনাও করে থাকেন তিনি। দেবলীনা বাংলাদেশ বেতার এবং টেলিভিশনের একজন তালিকাভুক্ত শিল্পী।

ছবি : রূপম চৌধুরী

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন