বিজ্ঞাপন

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি, ২৪ সেপ্টেম্বর বিক্ষোভ

September 22, 2018 | 4:08 pm

 ।। সিনিয়র করেসপন্ডেন্ট ।। 

বিজ্ঞাপন

ঢাকা: সম্প্রতি জাতীয় সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনকে কালো আইন উল্লেখ করে তা বাতিলের দাবি জানিয়েছেন সাংবাদিক নেতাদের একাংশ।

এ আইন বাতিলের দাবিতে সোমবার ( ২৪ সেপ্টেম্বর )  জাতীয় প্রেস ক্লাবসহ সারাদেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

শনিবার (২২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) আয়োজিত ‘ডিজিটাল নিরাপত্তা আইনের কালো ধারা বাতিলের দাবিতে অবস্থান কর্মসূচি’ পালনের সময় এ ঘোষণা দেন সাংবাদিক নেতা রুহুল আমীন গাজী।

বিজ্ঞাপন

রুহুল আমীন গাজী বলেন, ডিজিটাল নিরাপত্তার নামে যে আইন করা হয়েছে তা, মৌলিক অধিকারের পরিপন্থী, সংবিধান পরিপন্থী, মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী।

তিনি বলেন, এ আইন বাতিলের জন্য সমস্ত কুটনৈতিক, সুশীল সমাজ, সকল মানবাধিকার সংগঠন থেকে দাবি জানানো হয়েছিল। তা সত্ত্বেও এই কালো আইন পাস করা হয়েছে। এ আইন কোন সভ্য সমাজের মানুষের জন্য নয়।

তিনি বলেন, এ আইনের শুধু সাংবাদিকেরাই ক্ষতিগ্রস্ত হবে না। এ আইনের রাজনৈতিক নেতারাও  ক্ষতিগ্রস্ত হবে। গণমানুষ ক্ষতিগ্রস্ত হবে। এ আইন দ্বারা দেশের মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ও মুক্তচিন্তার মানুষকে সম্পূর্ণভাবে নিস্তেজ করে দেওয়া হয়েছে। কেউ কোন কথা বলতে পারবে না।

বিজ্ঞাপন

এ আইনের প্রতিটি ধারায় মানুষের কথা বলার অধিকার কেড়ে নেওয়া হয়েছে। বাংলাদেশের ১৬ কোটি মানুষ এ আইন মেনে নেবে না বলে উল্লেখ করেন সাংবাদিক নেতারা।

সাংবাদিক নেতারা বলেন, আমাদের এ আন্দোলন চলতে থাকবে যতদিন পর্যন্ত সাগর-রুনির হত্যার বিচার না হবে, ৩৩ জন সাংবাদিক হত্যার বিচার না হবে, আমাদের দেশ, দিগন্ত ও ইসলামিক টিভি খুলে দেওয়া না হবে।

নতুন এ আইনকে জঙ্গলি আইন আখ্যায়িত করে সাংবাদিকরা বলেন, এ আইন আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করি।

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের আন্দোলনে সকল সাংবাদিকদের আহবান জানিয়ে তারা বলেন, এ আইন দিয়ে শুধু আমাদের বিরুদ্ধে প্রয়োগ হবে সেটি নয়। আইন যখন তৈরি হয়েছে চিরস্থায়ী কোন সরকার ব্যবস্থা নেই। আইনের কবলে কে কখন পড়বে তার ঠিক নাই। আজকে যারা নীরব ভূমিকা পালন করছেন তারা নিজেদের কাছে প্রশ্ন করুন। নীরব থাকার সময় এখন না। আসুন আমরা ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলি। এ আইনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি।

বিজ্ঞাপন

নতুন এ আইনে রাষ্ট্রপতিকে স্বাক্ষর না করার আহবান জানিয়ে সাংবাদিক নেতারা বলেন, গণ বিরোধী এ আইন রাষ্ট্রপতি আপনি স্বাক্ষর করবেন না। আপনি বাংলাদেশের রাষ্ট্রপতি। আপনি এ আইন স্বাক্ষর না করে ফের সংসদে উত্থাপন করে সংশোধন করতে বলেন।

এ  আইন বাতিল না করা হলে সারাদেশে আন্দোলন কর্মসূচি চলবে বলেও হুশিয়ারি দেন তারা। প্রতি বছর ১৯ সেপ্টেম্বর দিনটিকে ঘৃণা দিবস হিসেবে পালন করবে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব্ এম আব্দুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গণি চৌধুরী, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, সাবেক সভাপতি কবি আব্দুল হাই শিকদার, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন, মোরসালিন নোমানীসহ অনান্য সাংবাদিক নেতারা।

উল্লেখ্য, সাংবাদিকদের আপত্তি সত্ত্বেও গত ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে ডিজিটাল নিরাপত্তা আইনটি পাস হয়।

সারাবাংলা/এজেডকে/জেডএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন