বিজ্ঞাপন

নাটকটি এসময়ে খুব প্রাসঙ্গিক: পান্থ শাহরিয়ার

October 5, 2018 | 11:50 am

রেজওয়ান সিদ্দিকী অর্ণ, স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

শুক্রবার (৫ অক্টোবর) সন্ধ্যা ৭ টায় রাজধানীর বেইলি রোডস্থ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নতুনরূপে ‌‘গ্যালিলিও’ নাটকটি উদ্বোধনী মঞ্চায়ন হবে। বিশ বছর আগে ১৯৯৮ সালে নাটকটি সবশেষ মঞ্চায়িত হয়েছিল। এটি নির্দেশনা দেবেন পান্থ শাহরিয়ার। প্রযোজনা করছে নাগরিক নাট্য সম্প্রদায়। এর আগে এটি নির্দেশনা দিয়েছিলেন নাট্যজন আতাউর রহমান। দীর্ঘ বিরতির পর নাটকটির মঞ্চায়নের বিভিন্ন বিষয় নিয়ে সারাবাংলার সঙ্গে কথা বলেছেন পান্থ শাহরিয়ার।

  • বিশ বছর পর ব্রেটল ব্রেশটের ‌‌‌‘গ্যালিলিও’ মঞ্চায়িত হতে যাচ্ছে। এতো বছর পর কেনো নাটকটি মঞ্চায়িত করার পরিকল্পনা করলেন?

আমি বিশ্বাস করি নাটকটি এসময়ে খুব প্রাসঙ্গিক। ধর্মান্ধতা, সত্যকে মিথ্যা আর মিথ্যাকে সত্য বানানোর প্রবণতা আমাদের এখনকার সমাজে প্রকটভাবে দেখা দিয়েছে। সেই জায়গা থেকে মনে করেছি নাটকটি তরুণ সমাজের কাছে উপস্থাপন করার সময় এসেছে। তাছাড়া এই সংকট ১৬০০ শতাব্দীতে ছিল, এখনো আছে। আমরা মানব জাতি হিসেবে কতোটা এগোতে পেরেছি সেটা দেখাতে চাই।

  • এর আগে নাট্যজন আতাউর রহমান নির্দেশনা দিয়েছেন। এবার আপনি। এরকম পরিস্থিতিতে নাটকটি নির্দেশনা দেয়া কতোটা চ্যালেঞ্জের মনে হচ্ছে আপনার কাছে?

এই নাটকটি একটি ইতিহাস। বাংলা নাট্য মঞ্চের কালজয়ী বলা যায়। সেটিকে যখন আবার নতুনভাবে করতে যাই তখন নির্দেশক হিসেবে আমার বুকটা দুরু দুরু করে। দর্শক কিভাবে নেবে? কারণ এর আগে আতাউর রহমান নির্দেশনা দিয়েছেন। যদিও তার সঙ্গে আমি নাটকটি নিয়ে অনেক কথা বলেছি। আগে নাটকটি ছিল আড়াই ঘণ্টার। এখন কমিয়ে দেড় ঘণ্টায় আনা হয়েছে। দেড় ঘণ্টায় পুরো বিষয়টি তুলে ধরতে পারব কিনা সেটা নিয়ে ধোঁয়াশা থেকে যায়। এসব কিছু বোঝা যাবে মঞ্চায়নের পরে।

বিজ্ঞাপন

  • দৈর্ঘ্য কমিয়ে আনার কারণ কি?

মানুষের হাতে সময় কম। সবাই কেবল কাজের পেছনে ছুটছে। এতো সময় ধরে কেউ নাটক দেখতে চায় না। একসময় আমরা তিন ঘণ্টার মঞ্চ নাটক করেছি। কিন্তু এখনকার দর্শকদের ধৈর্য্য নেই। তিন ঘণ্টা নাটক দেখার কথা ভাবতে পারে না। উন্নয়নশীল অর্থনীতি আর কিছু না করুক, আমাদের সময়টা খেয়ে ফেলেছে। আমরা সবাই উন্নয়নের পেছনে ছুটছি।

  • পুরোনো অভিনয় শিল্পীরাই কি থাকছেন নতুনভাবে মঞ্চায়নে?

কেবল আলি জাকের, আসাদুজ্জামান নূর, ফারুক আহমেদ নিজেদের আগের চরিত্রে অভিনয় করবেন। আমি আর কাওছার চৌধুরী আগে যে চরিত্রে করতাম সেটি করছি না। নতুন চরিত্রে অভিনয় করবো। অনেক নতুন অভিনয় শিল্পী থাকবেন নাটকটিতে।

বিজ্ঞাপন
  • পুরোনো শিল্পীদের বয়সের কোন প্রভাব পড়বে না?

অভিনেতার জন্য বয়স কোন ব্যাপার না। এই নাটকে আন্দ্রে নামে একটি চরিত্র আছে। যাকে ষোল বছর বয়সি দেখা যাবে। আবার চল্লিশোর্ধ বয়সের দেখা যাবে। আলি জাকের, আসাদুজ্জামান নূরের বয়স সত্তরের ওপরে। নির্দেশেক হিসেবে আমার একটা ভয় ছিল, তারা কি পারবেন? অভিনেতা হিসেবে তাদেরও এই ভয়টি ছিল। তবে তারা ভয় কাটিয়ে অভিনয় করবেন। তাই বয়স নিয়ে ভয়ের কোন কারণ নেই।

সারাবাংলা/আরএসও/টিএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন