বিজ্ঞাপন

হারের ‘রাগ’ তাজিকিস্তানের উপর ঝাড়ল মেয়েরা

October 28, 2018 | 8:03 pm

।।স্পোর্টস করেসপন্ডেন্ট।।
দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানের কাছে হেরে মিশন থেকে আগেই ছিটকে গিয়েছিল বাংলাদেশ। এএফসি ফুটবলে শেষ ম্যাচ ছিল সান্ত্বনার। অভিজ্ঞতারও বটে। তবে, এ থেকে এএফসির মূল পর্বে যাওয়ার সম্ভাবনা নেই। এমন সমীকরণকে সামনে রেখে শেষ ম্যাচে আয়োজক দেশ তাজিকিস্তানকে উড়িয়ে দিয়েছে মারিয়া-স্বপ্না-মৌসুমীরা।

বিজ্ঞাপন

দেশটির দুশানবেতে এএফসি অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের শেষ ম্যাচে যেন প্রথম দুই হারের ক্ষোভ ঝেড়েছে মেয়েরা। ম্যাচের শুরু থেকে যেন আক্রমণের উপর আক্রমণ করে গেছে। ঝড় তুলেছে তাজিকিস্তানের রক্ষণ শিবিরে।

ম্যাচের শুরু ছয় মিনিটে জাল কাঁপানো শুরু। তারপর প্রথমার্ধ্বে আরও দুটি গোল এসেছে ২৫ ও ৪১ মিনিটে। তার দুই মিনিট পরে আয়োজকরা যদিও একটি গোল করে ব্যবধান কমান। ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে পরের অর্ধ্বে আরও দুটি গোল করে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা।

৬০ ও ৭৪ মিনিটে বল জালে জড়িয়ে ম্যাচ একপেশে করে ফেলেন স্বপ্না-মৌসুমীরা। আর ফিরতে পারে নি তাজিকিস্তানও। ৫-১ ব্যবধানে জয় নিশ্চিত করে মাঠ ছেড়েছে বাঘিনীরা।

বিজ্ঞাপন

তেতে থাকা বাংলাদেশ পুরো ম্যাচে ৫৬ বার আক্রমণে গিয়েছে। তাজিকিস্তানের গোলবারে শট নিয়েছে সাতটি। ম্যাচের আধিপত্য ছিল দেখার মতো। ৬০ শতাংশ। যদিও এ জয় এএফসির ফুটবলের মূলপর্বে যাওয়ার জন্য যথেষ্ট নয়।

প্রথম ম্যাচে শক্তিশালী কোরিয়ার কাছে ৭-০ ব্যবধানে হেরেছে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। মূলপর্বে পা রাখতে পরের ম্যাচে জয়ের বিকল্প ছিল না। ঘুরে দাঁড়াবার ম্যাচে ২-০ ব্যবধানে হেরে টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে থামতে হয়েছে মেয়েদের।

মিশনটা আগের ম্যাচেই কার্যত শেষ হয়ে গেছে সাফ চ্যাম্পিয়নদের। কারণ প্রত্যেক গ্রুপ থেকে সেরা দল সরাসরি চলে যাবে বাছাইপর্ব থেকে মূলপর্বে। আর ছয় গ্রুপ থেকে সেরা দুই রানার্স আপ দল পাবে থাইল্যান্ডে মূল পর্বে খেলার টিকিক। টানা দুই ম্যাচ হেরে সেই স্বপ্ন শেষ হয়ে গেছে বাংলাদেশের। তারপরেও সান্ত্বনার জয়টি অভিজ্ঞতার থুলিতে নতুন কিছুই যোগান দিবে আশ্বাস সংশ্লিষ্টদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন