বিজ্ঞাপন

আয়কর মেলা: তিন দিনে আয় ছাড়ালো হাজার কোটি টাকা

November 15, 2018 | 7:22 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: সারাদেশে সপ্তাহব্যাপী আয়কর মেলার তৃতীয় দিনে ২৪৪ কোটি ৮২ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। যা গত বছরের একই দিনের তুলনায় ১১ কোটিরও বেশি। তৃতীয় দিনে আয়কর আদায়ে প্রবৃদ্ধি ৪ দশমিক ৯০ শতাংশ। এছাড়া, আয়কর মেলার তিন দিনে রাজস্ব আদায়ের পরিমাণ ১ হাজার ১৪ কোটি টাকারও বেশি। এক্ষেত্রে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ৩ শতাংশ। তৃতীয় দিনের আয়কর মেলা শেষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) ছিল মেলার তৃতীয় দিন। কেন্দ্রীয়ভাবে রাজধানীর অফিসার্স ক্লাবে বসা সবচেয়ে বড় আয়কর মেলায় ছিল উপচে পড়া ভিড়। করদাতাদের মধ্যে ছিল উৎসাহ আর উদ্দীপনা। ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ স্লোগানে শুরু হওয়া এবারের মেলার প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’। প্রথম দিনে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ২১৮ কোটি ৪২ লাখ টাকা। আর দ্বিতীয় দিনে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ৫৫১ কোটি টাকারও বেশি। সব মিলিয়ে তিনদিনে রাজস্ব এসেছে হাজার কোটি টাকারও উপরে।

মেলার সমন্বয়ক ও এনবিআর সদস্য জিয়া উদ্দিন মাহমুদ সারাবাংলাকে বলেন,‘তৃতীয় দিনে সেবা নিয়েছেন ২ লাখ ৬১ হাজার ৪৫৫ জন। সেবা গ্রহীতায় প্রবৃদ্ধি ৫৯ শতাংশ। দিনটিতে রিটার্ন দাখিল করেছেন ৭৪ হাজার ৪৭ জন। এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৮৬ শতাংশের উপরে। তৃতীয় দিনে নতুন নিবন্ধন নিয়েছেন (ই-টিআইএন) ৬ হাজার ১৫৬ জন। এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ২৭০ শতাংশ।’ তিনি জানান, করদাতাদের সরব উপস্থিতিতে এবারের মেলা এনবিআরের প্রত্যাশা ছাড়িয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

এনবিআরের তথ্যমতে, তিন দিনে সেবা নিয়েছেন ৬ লাখ ১১ হাজার ৬০৯ জন। গত বছরের তিন দিনে সেবা নিয়েছিলেন ৩ লাখ ৯৬ হাজার ৬৩১ জন। সেবা গ্রহীতায় প্রবৃদ্ধি ৫৪ শতাংশ। আর চলমান মেলায় তিন দিনে রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ৮৫ হাজার ৪৯৮ জন। গত বছরের একই সময়ে রিটার্ন জমা দিয়েছিলেন ১ লাখ ১০ হাজার ৬৪ জন। এক্ষেত্রে প্রবৃদ্ধি ৬৮ শতাংশ। একই সময়ে রাজস্ব আদায়ের পরিমাণ ১ হাজার ১৪ কোটি ৪৪ লাখ ৬৭ হাজার ১৭৯ টাকা। যা গত বছরের একই দিনে ছিল ৯৮৪ কোটি ৭০ লাখ ৪৬ হাজার ১২৯ টাকা। রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ৩ দশমিক শূণ্য ২ শতাংশ।

এছাড়া, তিনদিনে ই-টিআইএন নিয়েছেন ১৫ হাজার ৭৬৪ জন। গত বছর তিনদিনে নিবন্ধন নিয়েছিলেন ৫ হাজার ৬৯৬ জন। নতুন করদাতা নিবন্ধনে প্রবৃদ্ধি ১৭৬ শতাংশ।

আয়কর মেলায় নতুন কর সনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেয়াসহ করসংক্রান্ত সব ধরণের সেবা পাওয়া যাচ্ছে। কেন্দ্রীয়ভাবে মেলা চলবে সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত। মুক্তিযোদ্ধা, প্রবীণ ও নারীদের জন্য আলাদা বুথসহ বাড়তি সুবিধা হিসেবে যাতায়াতের জন্য থাকছে শাটল বাসের ব্যবস্থা। এই ১৫ টি শাটল বাস চলবে রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা রোডে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/জেএএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন