বিজ্ঞাপন

উন্নয়নের প্রতিশ্রুতি নিয়ে ভোটারদের কাছে কক্সবাজারের প্রার্থীরা

December 21, 2018 | 1:33 pm

।। ওমর ফারুক হিরু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

কক্সবাজার: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজারে সংসদীয় ৪ আসনে পুরোদমে প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন প্রার্থীরা। পোষ্টার ও মাইকিং এর মাধ্যমে প্রচারণার পাশাপাশি সব জায়গাতেই চলছে পথসভা-সমাবেশ। উন্নয়ন সহ নানা প্রতিশ্রুতি নিয়ে ভোটাদের কাছে যাচ্ছেন বিভিন্ন দলের প্রার্থী ও সমর্থকরা। তবে, প্রার্থীরা একে অপরের বিরুদ্ধে করছেন নানা অভিযোগ। বিএনপি বলছে আওয়ামী লীগের কারণে নির্বাচনি প্রচারণায় বাধার সম্মুখিন হচ্ছেন তারা। অন্যদিকে, আওয়ামী লীগ বলছে বিএনপি তাদের প্রচারণায় বিপত্তি হয়ে দাঁড়িয়েছে।

চকরিয়া ১ আসনে সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহমেদের স্ত্রী হাসিনা আহমেদ নির্বাচন করছেন ধানের শীষ প্রতীক নিয়ে। তার অভিযোগ তিনি নির্বাচনী প্রচারনায় বাধাগ্রস্ত হচ্ছেন আওয়ামী সমর্থকদের কাছ থেকে।

তবে, আওয়ামীলীগ মনোনিত প্রার্থী জাফর আলম বলছেন ভিন্ন কথা। নির্বাচনি প্রচারনায় তিনিই সমস্যায় পড়ছেন বিএনপি সর্মথকদের কারণে। অন্যদিকে একই অভিযোগ কক্সবাজার-৩ আসনে বিএনপির প্রার্থী লুৎফর রহমান কাজল। তবে, তার অভিযোগ উড়িয়ে দিলেন আওয়ামীলীগ মনোনিত প্রার্থী সাইমুম সরওয়ার কমল।

বিজ্ঞাপন

নির্বাচনী প্রচারণায় বাধা নিয়ে একে অন্যকে দোষাচ্ছেন, কক্সবাজার-২ কুতুবদিয়া-মহেশখালীর আওয়ামী লীগের প্রার্থী আশেক উল্লাহ রফিক ও বিএনপি দলীয় প্রার্থী আলমগীর মোহাম্মদ মাহফুজ উল্লাহ ফরিদসহ অন্যান্য প্রার্থীরা।

এ বিষয়ে জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা মো. কামাল হোসেন জানান, নির্বাচনে আইন-শৃংখলা ঠিক রাখতে প্রশাসনের সার্বিক ব্যবস্থা শেষ করা হয়েছে। সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃংখলা বাহিনী। প্রার্থীদের অভিযোগের ভিত্তিতে আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথাও বলেন তিনি।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেওয়া তথ্যে জানা যায়, কক্সবাজার জেলায় সংসদীয় ৪ আসনের মধ্যে কক্সবাজার-১ চকরিয়া-পেকুয়া আসনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের প্রার্থী জাফর আলম ও ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি দলীয় প্রার্থী হাসিনা আহমেদ প্রচারণা চালিয়ে যাচ্ছেন। কক্সবাজার-২ কুতুবদিয়া-মহেশখালী আসনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের প্রার্থী আশেক উল্লাহ রফিক, ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি দলীয় প্রার্থী আলমগীর মোহাম্মদ মাহফুজ উল্লাহ ফরিদ, গণফ্রন্ট থেকে মাছ প্রতীক নিয়ে ডক্টর আনসারুল করিম ও স্বতন্ত্র প্রার্থী জামায়াত নেতা (কারান্তরিন) হামিদুর রহমান আজাদের পক্ষে জমজমাট প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

বিজ্ঞাপন

কক্সবাজার-৩ কক্সবাজার সদর-রামু আসনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের প্রার্থী সাইমুম সরওয়ার কমল ও ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি দলীয় প্রার্থী লুৎফুর রহমান কাজল, কক্সবাজার-৪, উখিয়া-টেকনাফ আসনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের প্রার্থী শাহীন আক্তার ও ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি দলীয় প্রার্থী শাহজাহান চৌধুরী জমজমাট প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এছাড়াও, ৪টি আসনে জাতীয় পার্টির প্রার্থী থাকলেও তাদের প্রচার প্রচারণা তেমন নেই। বিভিন্ন রাজনৈতিক দল থেকে প্রার্থী থাকলেও বিগত দিনের ভোটের চিত্র বলছে, জেলার ৪টি আসনেই প্রতিন্দ্বন্দ্বিতা হবে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যেই। চারটি আসনে ২৯ জন প্রার্থী থাকলেও আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা চলছে।

কক্সবাজার জেলার ৮টি উপজেলা নিয়ে চারটি সংসদীয় আসন। ২ হাজার ৪’শ ৯১ দশমিক আট ছয় বর্গকিলোমিটার আয়তনের এই জেলার মোট ভোটার ১৩ লাখ ৬৫ হাজার ২’শ ৪জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৭ লাখ ৭ হাজার ৮’শ ৩১। আর নারী ভোটার ৬ লাখ ৫৭ হাজার ৩’শ ৭৩ জন। জেলায় ৪টি পৌরসভা ও ৭১ টি ইউনিয়ন রয়েছে। ভোট কেন্দ্র রয়েছে ৫১২টি।

সারাবাংলা/জেএএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন