বিজ্ঞাপন

আইসিএবি পুরস্কার পেল ৩১ প্রতিষ্ঠান

December 24, 2018 | 9:51 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ১০টি ক্যাটাগরিতে ৩১ প্রতিষ্ঠানকে ‘বাৎসরিক সর্বোত্তম প্রতিবেদন-২০১৭’-এর জন্য পুরস্কৃত করল দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)। এছাড়া ১১টি প্রতিষ্ঠানকে সাটিফিকেট অব মেরিট দেওয়া হয়।

সোমবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ সচিব মো. আসাদুল ইসলাম ও আর্থিক প্রতিবেদন কাউন্সিলের চেয়ারম্যান সি কিউ কে মুস্তাক আহমেদ।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, বাজেট ব্যবস্থাপনায় অডিট কার্যক্রমের মাধ্যমে স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব। এছাড়া স্বচ্ছতা ও জবাবদিহিতা টেকসই উন্নয়নও নিশ্চিত করতে পারে। জীবনের সুখ লাভ অবস্থান বা সম্পদের ওপর নির্ভর করে না। এটি নির্ভর করে মন-মানসিকতার ওপরে। দিন এনে দিন খাওয়া একজন মানুষও সুখ লাভ করতে পারে। সুতরাং স্বচ্ছতা জবাবদিহিতার মাধ্যমে ব্যবসা পরিচালনা করলে অনেক বেশি সুখ লাভ করা যায়।

বিজ্ঞাপন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ভোট চুরি ও জালিয়াতির নির্বাচন বাংলাদেশে আর সম্ভব নয়। আসন্ন নির্বাচন অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ হবে। এই নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে বলেও আশা করছি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিএবি সভাপতি দেওয়ান নুরুল ইসলাম এফসিএ ও রিভিউ কমিটি ফর পাবলিস্ট অ্যাকাউন্ট্যান্স অ্যান্ড রিপোর্টসের চেয়ারম্যান মুহাম্মদ ফরহাদ হোসেন এফসিএ।

বিজ্ঞাপন

পুরস্কার পেলেন যারা

ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, দ্বিতীয় হয়েছে গ্লাক্সো স্মিথ-ক্লাইন বাংলাদেশ লিমিটেড এবং যৌথভাবে তৃতীয় পুরস্কার পেয়েছে  ওরিয়ন ফার্মা লিমিটেড ও প্রিমিয়ার সিমেন্ট।

ব্যাংকিং খাতে (প্রাইভেট) ব্যাংক এশিয়া প্রথম, ব্রাক ব্যাংক দ্বিতীয় ও  ডাচ-বাংলা ব্যাংক তৃতীয় পুরস্কার পেয়েছে। ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ক্যাটাগরিতে প্রথম আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, দ্বিতীয় লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, তৃতীয় আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড।

ইনস্যুরেন্স ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার লাভ করে যথাক্রমে গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রাইম ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড ও রিলায়েন্স ইনস্যুরেন্স লিমিটেড।

বিজ্ঞাপন

এনজিও ক্যাটাগরিতে প্রথম পুরস্কার লাভ করেছে ব্র্যাক, যৌথভাবে দ্বিতীয় পুরস্কার লাভ করেছে সাজিদা ফাউন্ডেশন ও উদ্দীপন এবং তৃতীয় পুরস্কার লাভ করেছে ব্যুরো বাংলাদেশ।

অন্যদিকে, যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি ক্যাটাগরিতে একমাত্র প্রতিষ্ঠান গ্রামীণফোন লিমিটেড এই পুরস্কার পেয়েছে। কৃষি ক্যাটাগরিতেও একমাত্র প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পেয়েছে গোল্ডেন হারভেস্ট ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড।

এদিকে, পাবলিক সেক্টর এনটিটিজ ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পেয়েছে যথাক্রমে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড এবং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল)। করপোরেট সুশাষন ক্যাটাগরিতে প্রথম ও দ্বিতীয় পুরস্কার পেয়েছে যথাক্রমে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ও লংকাবাংলা ফাইন্যান্স। এই ক্যাটাগরিতে যৌথভাবে তৃতীয় পুরস্কার পেয়েছে ব্রিটিশ আমেরিকার টোবাকো বাংলাদেশ ও গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এছাড়া, সম্মানিত প্রতিবেদন ক্যাটাগরিতে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড প্রথম, ব্রাক ব্যাংক দ্বিতীয় এবং ব্যাংক এশিয়া ও ইসলামী ব্যাংক যৌথভাবে তৃতীয় পুরস্কার লাভ করেছে।

সাবেক অর্থসচিব এম মতিউল ইসলামকে প্রধান করে ৯ সদস্যের জুরি বোর্ডের মাধ্যমে এ বছরের আইসিএবি পুরস্কারপ্রাপ্তদের তালিকা যাচাই-বাছাই করে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

জুরি বোর্ডের অন্য সদস্যরা হলেন— সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা প্রফেসর ওয়াহিউদ্দীন মাহমুদ, রোকেয়া আফজাল রহমান, রাশেদা কে চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, ডেইলি ফাইনান্সিয়াল এক্সপ্রেসের ভারপ্রাপ্ত সম্পাদক শহিদুজ্জামান খান, সাবেক কম্পট্রোলার অব অডিটর জেনারেল আহমেদ আতাউল হাকিম ও সেন্টার ফর পলিসি ডায়ালগের সম্মানিত ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন