বিজ্ঞাপন

‘নেইমার-এমবাপেরা রোনালদোর মানের’

January 1, 2019 | 3:36 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফুটবল বিশ্বের অন্যতম সেরা হয়েও বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর পাওয়া হয়নি ব্রাজিল তারকা নেইমারের। তবে নেইমারের ব্যালন ডি’অর না জেতাকে ‘কলঙ্ক’ বলেই মন্তব্য করেছেন প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) তার সতীর্থ জিয়ানলুইজি বুফন। একইসঙ্গে নেইমার এবং ফরাসি তারকা এমবাপেকে জুভেন্টাস ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদোর মানের বলেই মন্তব্য করেন ইতালিয়ান গ্রেট।

২০০৮ সাল থেকে টানা দশ বছর ব্যালন ডি’অর ভাগাভাগি করে নেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো এবং আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। এবার দুই তারকার দশ বছরের রাজত্বে হানা দিয়ে বর্ষসেরা পুরস্কার ব্যালন ডি’অর জিতে নিয়েছেন ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ।

এবারের ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় লুকা মদ্রিচ ছাড়াও নাম ছিল ফরাসি তারকা আঁতোয়া গ্রিজম্যান ও পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদোর। কিন্তু এই তালিকায় ছিল না নেইমার ও এমবাপের নাম।

বিজ্ঞাপন

এবার ব্যালন ডি’অর না জিতলেও নেইমার-এমবাপের প্রতিভার গুণগান করতে ভোলেননি বুফন, ‘আমি মনে করি নেইমারের ব্যালন ডি’অর না জেতাটা ‘কলঙ্ক’ এবং তার জ্বলে ওঠা উচিৎ। সে (নেইমার) এবং কিলিয়ানের (এমবাপে) অসাধারণ প্রতিভা আছে এবং তারা চাইলে এই পুরস্কার দশ বছর ধরে আয়ত্ত্বে রাখতে পারেন।’

তবে ইতালির বিশ্বকাপ জয়ী গোলরক্ষক বুফনের কাছে নেইমার-এমবাপেকে রোনালদোর মানের বলেই মনে করেন বুফন, ‘আমি অনেকগুলো চ্যাম্পিয়ন খেলোয়াড়ের সঙ্গে খেলেছি, আর সবার সঙ্গেই খেলতে চাই। রোনালদোর সঙ্গেও। কিন্তু প্যারিসে ওর মতো কেউ নেই তেমনটা নয়। এমবাপে ও নেইমার রোনালদোর মানের।’

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন