বিজ্ঞাপন

অনন্য মাইলফলকে রংপুর রাইডার্সের ক্রিস গেইল

January 27, 2019 | 12:48 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টির ফেরীওয়ালা খ্যাত ক্যারিবীয়ান ওপেনার ক্রিস গেইল এবারো খেলছেন বিপিএলে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সের হয়ে এখনও সেভাবে নিজেকে মেলে ধরতে না পারলেও গেইলের দিনে যেকোনো বোলারই পাড়ার বোলার হয়ে যান সেটি প্রমাণিত। এই আসরে গেইল খেলেছেন সাতটি ম্যাচ, ইনিংস সর্বোচ্চ ৫৫। তার বাকি ইনিংসগুলোতে এসেছে ১, ৮, ২৩, ৭, ০ এবং সবশেষ ম্যাচে ২। খুলনা টাইটান্সের বিপক্ষে জেতা ম্যাচে গেইল খেলেছিলেন ৫৫ রানের ইনিংসটি।

এরই মধ্যে সকলের দৃষ্টির অগোচরে বিপিএলের সর্বোচ্চ সেঞ্চুরিয়ান গেইল অনন্য এক মাইলফলকে নাম লিখিয়েছেন। যে কীর্তিতে গেইলের আশেপাশেও নেই আর কোনো ব্যাটসম্যান। টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ রান, সর্বোচ্চ সেঞ্চুরি, সর্বোচ্চ চার আর সর্বোচ্চ ছক্কার মালিক এই ক্যারিবীয়ান ব্যাটিং দানব। তার ব্যাটেই ক্রিকেট বিশ্ব দেখেছে টি-টোয়েন্টিতে ৯০০ ছক্কার মাইলফলক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও সর্বোচ্চ ১০৩টি ছক্কা গেইলের দখলে।

এক ম্যাচ আগে খুলনার বিপক্ষে গেইল ওপেনিংয়ে নেমে করেছিলেন ৪০ বলে ৫৫ রান। যেখানে বাইন্ডারি ছিল মাত্র দুটি আর ওভার বাউন্ডারি ছিল ৫টি। শেষ ছক্কাটি হাঁকানোর মধ্যদিয়ে গেইল টি-টোয়েন্টিতে ৯০০ ছক্কার মালিক হন। টি-টোয়েন্টি গেইলের ছক্কার ধারেকাছেও নেই কেউ। দ্বিতীয় সর্বোচ্চ ছক্কা এবারের বিপিএলে ঢাকা ডায়নামাইটসের জার্সিতে খেলা আরেক ক্যারিবীয়ান তারকা কাইরন পোলার্ডের। তিনি ৫৫৭টি ছক্কার দেখা পেয়েছেন। মজার বিষয় হলো পোলার্ডের চারও ৫৫৭টি। যেখানে গেইলের চার ৯৩০টি, যা টি-টোয়েন্টিতে সর্বোচ্চ বাউন্ডারি।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ২১টি সেঞ্চুরি করা গেইলের আশেপাশেও নেই কেউ। দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরি আছে নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম, ইংল্যান্ডের লুক রাইট, অস্ট্রেলিয়ার মাইকেল ক্লিগনারের। তাদের সেঞ্চুরির সংখ্যা ৭টি করে।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের মালিক গেইল। দুইয়ে আছেন ম্যাককালাম, তিনে পোলার্ড। গেইল ৩৫৬ ইনিংসে করেছেন ১২ হাজার ১৯১ রান। ইনিংস সর্বোচ্চ অপরাজিত ১৭৫ রান, যা টি-টোয়েন্টির ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। ৩৯.৩২ গড়ে ১৪৭.৭৫ স্ট্রাইকরেটে গেইল রান তুলেছেন। বল মোকাবেলা করেছেন ৮২৫১টি। নটআউট ছিলেন ৪৬ ইনিংসে, ২৪ বার ফিরেছেন কোনো রান না করেই। গেইল টি-টোয়েন্টিতে ১২ হাজারের বেশি রান করলেও তার নিটকতম প্রতিদ্বন্দ্বী ম্যাককালাম করেছেন ৩৬০ ইনিংসে ৯৮৫২ রান। তিনে থাকা ৩৯৫ ইনিংস খেলা পোলার্ড করেছেন ৮৬৩৯ রান।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন