বিজ্ঞাপন

সীমান্তে দেয়াল নির্মাণে ‘জরুরি অবস্থা’ ঘোষণা করবেন ট্রাম্প

February 15, 2019 | 10:39 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মেক্সিকো সংলগ্ন সীমান্তে দেয়াল নির্মাণ করতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ কথা জানিয়েছে হোয়াইট হাউজ।

হোয়াইট হাউজ বলেছে, সীমান্তে নিজের পরিকল্পিত দেয়াল নির্মাণের জন্য অর্থায়ন নিশ্চিত করতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করবেন ট্রাম্প।

এক বিবৃতিতে হোয়াইট হাউজ বলেছে, পুনরায় সরকারি অচলাবস্থা চালু হওয়া থেকে ঠেকাতে সীমান্ত নিরাপত্তা বিষয়ক একটি চুক্তি স্বাক্ষর করবেন ট্রাম্প। তবে কংগ্রেসের বাঁধা এড়িয়ে সামরিক তহবিল ব্যবহার করে সীমান্তে দেয়াল নির্মাণও করবেন তিনি।

বিজ্ঞাপন

এদিকে, এই বিবৃতির পর ট্রাম্পের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করেছে ডেমোক্র্যাটরা। তারা ট্রাম্পের বিরুদ্ধে ‘ক্ষমতার গর্হিত অপব্যবহার’ ও ‘বেআইনি কার্যক্রম’ করার অভিযোগ এনেছে।

উল্লেখ্য, ট্রাম্পের নির্বাচনী ইশতেহারের একটি প্রধান প্রতিশ্রুতি ছিল সীমান্তে অবৈধ অভিবাসন ঠেকাতে দেয়াল নির্মাণ করবেন তিনি। কিন্তু এখন পর্যন্ত দেয়ালটি নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থায়ন নিশ্চিত করতে ব্যর্থ হয়েছেন তিনি।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সরকারি অচলাবস্থা ঠেকাতে কংগ্রেস সীমান্ত নিরাপত্তা বিষয়ক একটি বিল পাস করেছে। ওই বিলে সীমান্ত নিরাপত্তার জন্য ১৩০ কোটি ডলার বরাদ্দ করা হয়েছে। তবে ট্রাম্পের দেয়াল নির্মাণের জন্য কোং অর্থ বরাদ্দ করা হয়নি। বিলটি আইনে পরিণত করতে সেটায় স্বাক্ষর করার কথা রয়েছে ট্রাম্পের। তিনি দেয়াল নির্মাণের জন্য ৫৭০ কোটি ডলারের প্রস্তাব রেখেছেন

বিজ্ঞাপন
মেক্সিকো সীমান্ত, ট্রাম্প, অভিবাসী, আশ্রয়দান

চলতি বছরের শুরুর দিকেই দেয়াল নির্মাণ করতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণার হুমকি দেন ট্রাম্প

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স বলেন, প্রেসিডেন্ট সীমান্তে দেয়াল নির্মাণ নিয়ে করা প্রতিশ্রুতি পূরণ করছেন। আমাদের মহান দেশকে নিরাপদ করে তুলছেন।

তিনি আরও বলেন, সীমান্তে চলমান নিরাপত্তা বিষয়ক ও মানবিক সংকটের অবসান ঘটাতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণার পাশাপাশি অন্যান্য পদক্ষেপ নেবেন প্রেসিডেন্ট।

উল্লেখ্য, চলতি বছরের শুরুর দিকেই দেয়াল নির্মাণ করতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণার হুমকি দেন ট্রাম্প। সে সময় তার সতীর্থ রিপাবলিকানরা বলেছিল, এটা একটা বিপজ্জনক কাজ হবে।

জাতীয় জরুরি অবস্থা কি?

দেশের অত্যন্ত সংকটময় পরিস্থিতিতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এক্ষেত্রে, ট্রাম্পের দাবি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত অবস্থানকারী অবৈধ অভিবাসীরা এমন একটি সংকট সৃষ্টি করছে।

বিজ্ঞাপন

বিশেষজ্ঞরা জানিয়েছেন, জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করলে কার্যকরভাবে চলমান রাজনৈতিক প্রক্রিয়া এড়িয়ে সীমান্তে দেয়াল নির্মাণ করতে অর্থায়ন নিশ্চিত করার ক্ষমতা পাবেন ট্রাম্প। সামরিক তহবিল বা দুর্যোগ ব্যবস্থাপনার জন্য নির্ধারিত অর্থ ব্যবহার করে দেয়াল নির্মাণ করতে পারবেন তিনি।

তবে অনেকেই যুক্তি দেখাচ্ছেন, মেক্সিকো সংলগ্ন সীমান্তে আদতে পরিস্থিতি এতটা গুরুতর কিনা।

সারাবাংলা/ আরএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন