বিজ্ঞাপন

ইয়াবার চেয়েও বিপজ্জনক মাদক ক্রিস্টাল মেথ

February 27, 2019 | 11:40 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : নতুন মাদক খাটের পর এবার বাংলাদেশে বিপজ্জনক মাদক ক্রিস্টাল মেথের অত্যাধুনিক ল্যাবের সন্ধান পেয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তারা। একইসঙ্গে রাজধানীর জিগাতলায় স্থাপন করা ল্যাবটির সব যন্ত্রপাতি জব্দ করে সিলগালা করে দেওয়া হয়েছে।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় রাজধানীর সেগুনবাগিচায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মহাপরিচালক (ডিজি) ড. জামাল উদ্দিন এ তথ্য জানান।

ডিজি বলেন, আমাদের কাছে তথ্য আসে মোহাম্মদপুরে নতুন মাদক নিয়ে বিক্রির জন্য ওয়েট করছে। এরপরই অভিযান চালিয়ে রাকিব উদ্দিনকে ৫ গ্রাম আইচ বা ক্রিস্টাল মেথসহ আটক করা হয়। তার দেওয়া তথ্য মতে, ধানমন্ডির জিগাতলা থেকে আধুনিক ল্যাব খুঁজে পাওয়া যায়। ওই ল্যাব দেখভালকারী ম্যানেজার জাহাঙ্গীর আলমকেও আটক করা হয়েছে।

বিজ্ঞাপন

জাহাঙ্গীরকে জিজ্ঞাসাবাদে জানা যায়, এই ল্যাব হাসিব নামের এক যুবকের। হাসিব মালয়েশিয়া থেকে ট্রিপল-ই বিষয়ে পড়াশুনা করেছে বলে জানা গেছে। বাংলাদেশে ক্রিস্টাল মেথ এর বাজার সৃষ্টি করাই তার লক্ষ্য ছিল। প্রাথমিকভাবে জানা গেছে, অভিযুক্ত হাসিব শহীদ আসাদের ভাতিজা। অভিযুক্ত হাসিবকে শিগগিরই আটক করে আইনের আওতায় আনা হবে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম শিকদার সারাবাংলাকে বলেন, একটি ইয়াবায় ৫ ভাগ এমফিটামিন থাকে আর একটি ইয়াবা সমান ক্রিস্টাল মেথ এ ১০০ ভাগই এমফিটামিন বিদ্যমান থাকে। ইয়াবা সেবনে যে অবস্থা তৈরি হয় তাহলে ক্রিস্টাল মেথে কি অবস্থা তৈরি হয় বুঝতেই পারছেন। ক্রিস্টাল মেথ একটি বিপজ্জনক মাদক।

তথ্য রয়েছে, মিয়ানমারের জঙ্গল থেকে পুরো এশিয়ায় এই মাদক ছড়ায়। বিশ্বের বিভিন্ন দেশের আইন-শৃঙ্খলা বাহিনী ভয়াবহ এই মাদক মেথাফেটামিনের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে।

বিজ্ঞাপন

ইদানীং মাদক গবেষকদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে এই ক্রিস্টাল মেথ। দীর্ঘদিন ধরে এই মাদক সেবন করলে প্রচণ্ড শারীরিক ও মানসিক ক্ষতি হয়৷ নার্ভ সেল বা স্নায়ুকোষ ধ্বংস হয়৷ ক্ষতি হয় মস্তিষ্কের। আক্রমণাত্মক ও সহিংস করে তোলে মানুষকে।

শুরুর দিকে জার্মানির কোনো কোনো অঞ্চলে বিশেষ করে চেক সীমান্তবর্তী রাজ্যগুলিতে ‘ক্রিস্টাল মেথ’ মাদক সেবনের হার খুব বেশি ছিলো। চেক প্রজাতন্ত্রে এক ধরনের ‘ল্যাবরেটরিতে’ সস্তায় তৈরি করা হয় এই ফ্যাশন মাদক। এরপর অল্প অর্থের বিনিময়ে জার্মানিতে পাঠানো হয় এটি। বর্তমানে পৃথিবীর অনেক দেশেই এই মাদকের ছড়াছড়ি। সর্বশেষ বাংলাদেশেও এর অস্তিত্ব পাওয়া গেলো!

ক্রিস্টাল মেথের সাইকোঅ্যাকটিভ প্রভাব সাংঘাতিক। এই মাদক সেবনে দেহের স্বাভাবিক প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়। আসক্তরা এটি ছাড়া ঘুমাতে পারেন না, যদিও ক্লান্তি তাদের ঘিরে থাকে। কোনো কাজে মনোযোগ দিতে সমস্যা হয় তাদের।

কি ক্ষতি হয় ক্রিস্টাল মেথে

বিখ্যাত মাদক গবেষক শ্ট্যোভার বলেন, ‘দীর্ঘদিন ক্লিস্টাল মেথ সেবন করলে স্বাস্থ্যের ভীষণ ক্ষতি হয়। অনেকের দাঁত পড়ে যায়। ওজন অত্যন্ত কমে যায়৷ অল্প সময়ের মধ্যে বার্ধক্য ভর করে৷ কোনো কোনো ক্ষেত্রে অল্প কয়েক মাসের মধ্যেই বিপর্যয় ঘটে যায়। এই সব ক্ষতি আর পূরণ করা যায় না।’

বিজ্ঞাপন

আরো পড়ুন : ভয়ঙ্কর মাদক ক্রিস্টাল মেথের সন্ধান, আটক ১

সারাবাংলা/ইউজে/এসএন/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন