বিজ্ঞাপন

পুরান ঢাকায় ১৩ কারখানা বন্ধ

March 2, 2019 | 6:01 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: পুরান ঢাকার শহীদ নগরের ১৩টি কারখানা বন্ধ করে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি ওই কারখানাগুলোর বিদ্যুৎ, গ্যাস, পানি সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

শনিবার (২ মার্চ) সাড়ে ১১টার দিকে লালবাগের শহীদ নগরের বউবাজার এলাকায় অতিদার্হ্য প্লাস্টিক ও পিভিসির কারখানাগুলোতে অভিযান চালায় ডিএসসিসি। অভিযানে নেতৃত্ব দেন ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সুবর্ণা শিরিন।

বন্ধ করা কারখানাগুলো হল ৩৫/১ -এর উজালা প্লাস্টিক কারখানা, ৮ নম্বর রোডের দাদা প্লাস্টিক, ১১ নম্বর রোডের উদয়ন সুতার কারখানা, ৬/এ -এর ছবির প্লাস্টিক কারখানা, ২৫/২ -এর আনিছুর রহমান প্লাস্টিক কারখানা, ৬/বি -এর মজিবুর রহমান পলিথিন কারখানা, ২৯০/ ২ -এর রূপালী প্লাস্টিক কারখানা ও ৪২/৫ -এর রাজু প্লাস্টিক কারখানা। এছাড়া বকশীবাজারের জয়নাগ রোডের ২৭, ১৭, ১৬/২/বি, ৮/৩ ও ১৬/২ নম্বর হোল্ডিং এ অবস্থিত গোডাউনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ব্যবসায়ীদের বাধায় হোঁচট খেলো কেমিক্যাল উচ্ছেদ অভিযান

এ সময় ডিএসসিসির গঠিত টাস্কফোর্সের সদস্য ও ঢাকা জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট সুবর্ণা শিরিন সাংবাদিকদের বলেন, ‘পুরান ঢাকার বিভিন্ন কেমিক্যাল গোডাউন ও কারখানার অপসারণে গত ২৮ ফেব্রুয়ারি থেকে অভিযান শুরু হয়। শনিবার দ্বিতীয় দিনের মতো আমরা অভিযান পরিচালনা করছি। এখন পর্যন্ত এই এলাকায় আটটি কারখানার সন্ধান পেয়েছি, যেখানে প্লাস্টিক জাতীয় অতি দাহ্য পদার্থ ছিল। সেই কারখানাগুলোর সকল ইউটিলিটি সুবিধা বন্ধ করে দিয়েছি। এরপরও যদি কোনো ব্যবসায়ী কারখানা সরিয়ে না নেন তাহলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

এ সময় বিস্ফোরক অধিদপ্তরের সহকারী পরিদর্শক মাহমুদ আশিক কবির বলেন, ‘আমরা এখানে কোনো বিস্ফোরক জাতীয় দ্রব্য পাইনি। কিন্তু প্লাস্টিক জাতীয় দ্রব্য পেয়েছি, যা একই ধরনের কাজ করে। প্লাস্টিক জাতীয় পদার্থে আগুন লাগলে এর থেকে হাইড্রোজেন গ্যাস বের হতে থাকে এবং আগুন খুব দ্রুত ছড়ায়। তাই আবাসিক এলাকাতে এ ধরনের কারখানা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই এদের কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন