বিজ্ঞাপন

বাংলাদেশ-ভারত অভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করছে: ভারতের রাষ্ট্রপতি

March 12, 2019 | 8:51 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ ও ভারত অভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করছে বলে মন্তব্য করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাম কোবিন্দ।

তিনি বলেন, শক্তিশালী, সমৃদ্ধ ও প্রগতিশীল বাংলাদেশ হচ্ছে ভারতের মৌলিক জাতীয় স্বার্থ। দুই দেশই অভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করছে। সেজন্য আমাদের যৌথ আকাঙ্ক্ষা— দুই দেশের সম্পদ ও সামর্থ্য যৌথভাবে অন্বেষণের সর্বোত্তম পন্থার দিকে এগিয়ে যেতে হবে।

সোমবার (১২ মার্চ) সকালে ভারত সফররত বাংলাদেশের তরুণ সংসদ সদস্য ও রাজনীতিবিদদের প্রতিনিধি দল ভারতের রাষ্ট্রপতি ভবনে তার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে রামনাম কোবিন্দ এসব কথা বলেন।

বিজ্ঞাপন

বাংলাদেশের প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে ভারতের রাষ্ট্রপতি বলেন, তিনি বাংলাদেশের পরবর্তী প্রজন্মের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে পেরে খুবই আনন্দিত। ভারত ও বাংলাদেশের রয়েছে অভিন্ন ইতিহাস, সংস্কৃতি ও পারিবারিক বন্ধন। দুই দেশের অংশীদারিত্ব কিভাবে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে যেতে সহায়তা করবে, সে ব্যাপারে নতুন পন্থা উদ্ভাবনে চিন্তা-চেতনায় প্রত্যয়ী হতে প্রতিনিধি দলের সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর সফররত বাংলাদেশের প্রতিনিধি দল অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) ও বিবেকানন্দ ফাউন্ডেশন আয়োজিত দু’টি পৃথক সেমিনারে অংশ নেয়। পরে সন্ধ্যায় বাংলাদেশ হাইকমিশন আয়োজিত নৈশভোজে যোগ দেওয়ার কথা রয়েছে তাদের।

স্বতন্ত্র থিংক ট্যাংক ওআরএফের আমন্ত্রণে বাংলাদেশের ২০ সদস্যের প্রতিনিধিদল সপ্তাহব্যাপী সফরে রোববার ভারতে যান। এই সফরে তারা গতকাল সোমবার (১১ মার্চ) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ প্রতিনিধি দলের সৌজন্যে মধ্যাহ্ন ভোজেরও আয়োজন করেন।

বিজ্ঞাপন

প্রতিনিধি দলে রয়েছেন আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, সানোয়ার হোসেন, জুয়েল আরেং, ফামি গোলন্দাজ বাবেল, নাহিম রাজ্জাক, নাইমুর রহমান দুর্জয়, রাজী মোহাম্মদ ফখরুল, সাবেক সংসদ সদস্য অনুপম শাহজাহান জয়, দলীয় নেতা সুফি ফারুক ও উম্মে রাজিয়া। এছাড়া বিকল্পধারার যুগ্ম মহাসচিব ও সংসদ সদস্য মাহী বি চৌধুরী এবং স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী (নিক্সন চৌধুরী) প্রতিনিধি দলে রয়েছেন। বাসস।

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন