বিজ্ঞাপন

পর্নোগ্রাফি ছড়ানো নিয়ে উদ্বেগ, ভারতে বন্ধ হলো টিকটক

April 17, 2019 | 1:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনা-ভিত্তিক ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক বন্ধ করে দিয়েছে ভারত সরকার। অ্যাপের ব্যবহারকারীরা পর্নোগ্রাফিতে উৎসাহিত হচ্ছে এমন আশঙ্কায় আদালতের আদেশে গুগল ও অ্যাপলকে তাদের স্টোর থেকে অ্যাপটি সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। বুধবার (১৭ এপ্রিল) ভারতে সকাল থেকে গুগল ও দুপুর থেকে অ্যাপলের স্টোর থেকে অ্যাপটি পাওয়া যাচ্ছে না। খবর বার্তা সংস্থা এএফপি ও ইকোনমিক টাইমসের।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বিশ্বজুড়ে প্রায় ৫০ কোটি মানুষ টিকটক ব্যবহার করেন। এর মধ্যে ১২ কোটি ৫০ লাখ ব্যবহারকারীই ভারতে বাস করেন।

এর আগে, মাদ্রাজের হাইকোর্ট অ্যাপটি নিষিদ্ধ ঘোষণা করতে নির্দেশ দেন। নির্দেশটির বাস্তবায়ন স্থগিত করতে চেন্নাই হাইকোর্টের দ্বারস্থ হয় টিকটকের স্বত্বাধিকার প্রতিষ্ঠান বাইটড্যান্স টেকনোলজি। কিন্তু গত ৩ এপ্রিল তাদের আবেদন প্রত্যাখ্যান করে ভারতের কেন্দ্রীয় সরকারকে টিকটককে নিষিদ্ধ করার নির্দেশ দেন চেন্নাই হাইকোর্ট।

রায়ে আদালত বলেন, এই অ্যাপ পর্নোগ্রাফিকে উৎসাহিত করেছে ও এর শিশু ব্যবহারকারীদের নিশানা বানাচ্ছে যৌন হামলাকারীরা।

বিজ্ঞাপন

দ্য গার্ডিয়ান জানিয়েছে, ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় থেকে অ্যাপল ও গুগলকে তাদের স্টোর থেকে অ্যাপটি সরিয়ে নিতে নির্দেশ দিয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশ মেনেছে প্রতিষ্ঠান দু’টি।

এদিকে, গত সপ্তাহে সুপ্রিম কোর্টে আদালতের নিষেধাজ্ঞার আদেশকে চ্যালেঞ্জ জানিয়েছিল বাইটড্যান্স। তারা বলেন, এটি ভারতে বাকস্বাধীনতা বিরোধী পদক্ষেপ। কিন্তু সোমবার (১৫ এপ্রিল) তাদের আবেদন প্রত্যাখ্যান করে তা ফের হাইকোর্টে পাঠায় সুপ্রিম কোর্ট। আগামী ২২ এপ্রিল আবেদনটি শোনার জন্য দিন ধার্য করা হয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার টিকটক এক বিবৃতিতে জানায়, ভারতের বিচার ব্যবস্থার প্রতি আমাদের ভরসা আছে। আর আমরা আশাবাদী যে, আদালতের সিদ্ধান্ত ভারতে মাস প্রতি আমাদের ১২ কোটি ব্যবহারকারীদের পছন্দ হবে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারিতে ভারতে ৩ কোটির বেশি মানুষ অ্যাপটি ডাউনলোড করেন। গত ডিসেম্বরের তুলনায় এ সংখ্যা ১২ গুণ বেশি।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন