বিজ্ঞাপন

মেহেরপুর, ভেড়ামারায় ফণী, কমেছে ঝুঁকি

May 4, 2019 | 10:12 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঘূর্ণিঝড় ফণী উত্তর ও উত্তর-পূর্ব দিকে আরও অগ্রসর হয়ে মেহেরপুর, আলম ডাঙ্গা ও ভেড়ামারাসহ পাশ্ববর্তী এলাকায় অবস্থান করছে। এটি ঘণ্টায় ২০ থেকে ২৫ কিলোমিটার গতিতে এগুচ্ছে। আরও ৫ থেকে ৬ ঘণ্টা অতিক্রম করে রাজশাহী ও সিলেটের মধ্যবর্তী স্থান দিয়ে নিম্নচাপে পরিণত হবে ফণী। এসব এলাকায় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার বেগে বইছে। ঘূর্ণিঝড়টি ৫৪ কিলোমিটার এলাকাজুড়ে অবস্থান করছে।

বিজ্ঞাপন

শনিবার (৪ মে) সকাল ১০টায় রাজধানীর আগারগাঁওয়ে আবহাওয়া অধিদফতরের সবশেষ ব্রিফিংয়ে এ তথ্য জানান পরিচালক সামছুদ্দিন আহমেদ। তিনি বলেন, ঘূর্ণিঝড়টি দূর্বল হয়ে পড়ায় আগের মত প্রাণহানি ও ক্ষয়ক্ষতির ঝুঁকি আর নেই। আবহাওয়া কিছুটা স্বাভাবিক হলেই আশ্রয়কেন্দ্রে আসা মানুষরা আবার তাদের ঘরে ফিরতে পারবেন।

সামছুদ্দিন আহমেদ আরও  বলেন, ফণীর প্রভাবে রংপুর ও রাজশাহী বিভাগে ভারি বৃষ্টিপাত হচ্ছে । ভারি বৃষ্টিপাত হতে পারে সিলেট ও ময়মনসিংহে। সকালে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চাঁদপুরে-১২৭ মিলিমিটার।

তিনি বলেন, ঘূর্ণিঝড় ফণী সকাল ৬টার দিকে বাংলাদেশের খুলনাঞ্চলে পৌঁছায়। এটি ধীরে ধীরে উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। এখন এর অগ্রভাগ মেহেরপুর কেন্দ্রিক। তবে এর মূল কেন্দ্র এখনও যশোর জেলায়। ৫ থেকে ৬ ঘন্টা পর এটি রাজশাহী ও সিলেটের মধ্যবর্তী স্থান দিয়ে অতিক্রম করে এক সময় দুর্বল হয়ে যাবে গভীর নিম্মচাপে পরিণত হবে। এরপর ফলে যশোর-সাতক্ষীরা-মেহেরপুর এলাকায় সমূহে এখন ঝড় বৃষ্টি হচ্ছে। সেই সঙ্গে ঘুর্ণিঝড়টির প্রভাবে উপকূলীয় অঞ্চলের নিম্নাঞ্চলে স্বাভাবিকের চেয়ে ২-৪ ফুট জলোচ্ছ্বাস হতে পারে।

বিজ্ঞাপন

এর আগে শনিবার সকাল ৮টায় সবশেষে দেওয়া বুলেটিনে আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানিয়েছেন, ফণী ভারতের উড়িষ্যার উপকূলবর্তী এলাকায় আঘাত হানার পর থেকে ক্রমাগত স্থলভাগে অবস্থান করায় শক্তি কমতে থাকে। এই কারণে বাংলাদেশের উপর শক্তিশালী প্রভাব ফেলতে পারে নি।

ঝড়টি খুলনা বিভাগের উত্তর অংশ দিয়ে প্রবেশের পর সিলেট বিভাগ হয়ে বাংলাদেশে ত্যাগ করতে পারে।

দেশের মধ্যে স্থানভেদে দমকা হাওয়ার গতিবেগ ঘণ্টায় ৬৫ কি.মি. থেকে ১১০ কি. মি. পর্যন্ত হতে পারে। উপকূলের দিকে এই গতিবেগ আরো বেশী থাকবে। তবে, চট্টগ্রাম বিভাগের দক্ষিণ অংশে প্রভাব কম থাকবে।

বিজ্ঞাপন

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

সারাবাংলা/এসএইচ/জেএএম/জেডএফ

আরও পড়ুন: 

ফণী সাতক্ষীরা, যশোর ও খুলনা হয়ে উত্তর পূর্ব দিকে এগুচ্ছে

বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে নোয়াখালীতে ১ শিশুর মৃত্যু

ঘূর্ণিঝড় ফণী’র প্রভাবে বন্যার আশঙ্কা

ফণী: বরগুনার ৩৩৫টি আশ্রয়কেন্দ্রে হাজারো মানুষ

ঘূর্ণিঝড় ফণী: জরুরি প্রয়োজনে সারাদেশে যোগাযোগের নম্বর

দেশে ৬ থেকে ১০ ঘণ্টা থাকতে পারে ঘূর্ণিঝড় ফণী

ফণীর প্রভাবে রাজশাহীতে বৃষ্টি অব্যাহত

ফণীর ছোবলে ঝুঁকিতে বাংলাদেশ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন