বিজ্ঞাপন

বিশ্বকাপে প্রোটিয়া পেসারদের নিয়ে শঙ্কা নেই

May 14, 2019 | 1:39 pm

স্পোর্টস ডেস্ক

আইপিএলে খেলতে গিয়ে কদিন আগে ইনজুরিতে পড়েন দক্ষিণ আফ্রিকার ইনফর্ম পেসার কেগিসো রাবাদা। বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে প্রোটিয়াদের পেস বোলিং আক্রমণের সেরা অস্ত্র ইনজুরিতে পড়ায় শঙ্কা জেগেছিল। শুধু রাবাদাই নয়, আইপিএলে খেলতে যাওয়া প্রোটিয়া পেসার ডেল স্টেইন, লুঙ্গি এনগিধিরাও ইনজুরিতে পড়েন। তাদের দ্রুতই দেশে উড়িয়ে নেওয়া হয়।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের চিকিৎসক মোহাম্মেদ মোসাজি জানিয়েছেন, প্রোটিয়া পেসারদের বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কার কিছু নেই। ইংল্যান্ডের মাটিতে হতে যাওয়া মেগা এই ইভেন্টের আগেই রাবাদা-স্টেইনকে ফিরে পাওয়া যাবে।

এবারের আইপিএলে দিল্লি ক্যাপিটালসের জার্সিতে দারুণ খেলেছেন পেসার রাবাদা। ২২ গজে তাণ্ডব চালিয়ে তুলে নিয়েছিলেন ২৫টি উইকেট, ছিলেন উইকেট শিকারির তালিকায় শীর্ষে। ২০১২ সালের পর দলটি প্রথমবার উঠেছিল প্লে-অফে। তবে, ইনজুরিতে পড়লে রাবাদাকে ফিরে যেতে হয় দক্ষিণ আফ্রিকায়।

টুর্নামেন্টের লিগ পর্ব শেষের দিকে হঠাৎ পিঠে ব‍্যথা অনুভব করেন রাবাদা। তরুণ এই পেসারের আগে আইপিএল খেলতে গিয়ে ইনজুরিতে পড়েন আরেক অভিজ্ঞ পেসার ডেল স্টেইন। বিশ্বকাপের আগে দক্ষিণ আফ্রিকা রাবাদা-স্টেইনকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চায়নি। স্টেইনের মতো দেশে ফিরিয়ে নেয় এই পেসারকে। শঙ্কিতদের খানিকটা স্বস্তি দিলেন বোর্ডের চিকিৎসক মোসাজি।

বিজ্ঞাপন

তিনি জানান, রাবাদাকে নিয়ে কোনো শঙ্কা নেই। কারণ আমরা দুটি বিষয়ের উপর গুরুত্ব দিয়েছিলাম। প্রথমটি হলো, তার পিঠে যে ব্যথা আছে সেটি বেড়ে গেলে অনেকদিন ভুগতে হতো। আগেভাগেই এটা নিরাময়ের ব্যবস্থা নেওয়া হয়। আর দ্বিতীয়ত বিশ্বকাপের স্কোয়াডে নয়, রাবাদাকে আমরা একাদশে রাখতে চেয়েছি। তাই আগে থেকেই তার পুনর্বাসন প্রকৃয়া শুরু করা হয়। আমরা তার দিকে তীক্ষ্ণ নজড় রেখেছি।

মোসাজি আরও যোগ করেন, রাবাদাকে যে ঔষুধ দেওয়া হয়েছে তা ইতোমধ্যেই শেষের পথে। তার পুরোপুরি সেরে উঠতে হয়তো দুই থেকে তিন সপ্তাহ সময় লাগবে। আমরা বিশ্বাস করি বিশ্বকাপে পুরোদমে বল করতে পারবে রাবাদা। চেনা ছন্দেই তাকে দেখা যাবে ইংল্যান্ডের মাটিতে।

এদিকে, রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর জার্সিতে খেলতে নেমে ইনজুরিতে পড়েন ডেল স্টেইন। ভারত থেকে দ্রুত তাকেও ফিরিয়ে আনা হয় দেশে। চেন্নাই সুপার কিংসের আরেক প্রোটিয়া পেসার লুঙ্গি এনগিধিও ইনজুরিতে পড়েন। এই পেসারকেও ফিরিয়ে নেওয়া হয়। প্রোটিয়াদের এই তিন পেসারকেই বোর্ডের অধীনে চিকিৎসা দেওয়া হচ্ছে। তিনজনই সেরে উঠার কাছাকাছি। ১৯ মে থেকে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপের ক্যাম্প শুরু হবে। মোসাজি জানিয়েছেন, তিন পেসারকেই ক্যাম্পে পাওয়া যাবে। তবে, রাবাদাকে হয়তো আরেকটু পর থেকেই পুরোদমে অনুশীলন করতে দেখা যাবে।

বিজ্ঞাপন

আগামী ৩০ মে বিশ্বকাপের উদ্বোধনী দিনেই মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড। ২ জুন প্রোটিয়াদের প্রতিপক্ষ বাংলাদেশ। বিশ্বমঞ্চে মাঠে নামার আগে ২৪ মে শ্রীলঙ্কা এবং ২৬ মে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি ওয়ার্ম আপ ম‍্যাচে মুখোমুখি হবে ফাফ ডু প্লেসিসের দলটি।

সারাবাংলা/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন